আন্তর্জাতিক স্লাইডার

ইরানের সামরিক কুচকাওয়াজে যেভাবে হামলা হলো

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আহ্‌ভাজ প্রদেশে এক সামরিক কুচকাওয়াজের ওপর গুলিবর্ষণের ঘটনায় অন্তত ২৪ জন নিহত হয়েছে।  রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, নিহতদের মধ্যে বেসামরিক মানুষও রয়েছে। আহত হয়েছে ৫০ জনেরও বেশি।  সূত্র: বিবিসি বাংলা

উনিশশো আশির দশকে ইরাকের বিরুদ্ধে যুদ্ধের বার্ষিকী উপলক্ষে দেশজুড়ে এই কুচকাওয়াজের আয়োজন করা হয়।

সংবাদদাতারা জানাচ্ছেন, আক্রমণকারীরা সামরিক উর্দি পড়ে ছিল এবং পাশের একটি পার্ক থেকে কুচকাওয়াজের ওপর গুলি বর্ষণ করে।  তারা প্রথমে বেসামরিক লোকজনের ওপর গুলি চালায় এবং পরে পোডিয়ামের ওপর দাঁড়ানো সামরিক অফিসারদের দিকে আক্রমণের চেষ্টা চালায়।  পুরো ঘটনাটি ঘটতে সময় নেয় প্রায় ১০ মিনিট।

ফার্স বার্তা সংস্থা জানাচ্ছে, স্থানীয় সময় সকাল ৯টায় এই হামলা শুরু হয়।  হামলাকারীরা মোট চার জন ছিল বলে তারা বলছে।  আহ্ভাজের ডেপুটি গভর্নর আলী হোসেন হোসেনজাদা বলছেন, নিরাপত্তা বাহিনী দু’জন অস্ত্রধারীকে হত্যা করেছে এবং অন্য দু’জনকে জীবিত আটক করেছে।  নিহতদের মধ্যে ইরানের রেভলুশনারী গার্ডস বাহিনীর আটজন সদস্য এবং একজন সাংবাদিক রয়েছেন বলে জানা যাচ্ছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম এই আক্রমণের জন্য সুন্নি কিংবা আরব জাতীয়তাবাদীদের দায়ী করেছে।

ইরানে গত বছর যে ক’টি শহরে বড় মাপের সরকার-বিরোধী বিক্ষোভ হয়েছিল তার মধ্যে আহ্‌ভাজ একটি।  ইরানের আরব সংখ্যালঘুদের মধ্যে বিচ্ছিন্নতাবাদে মদদ দেয়ার জন্য তেহরান সরকার এর আগে প্রতিবেশী সৌদি আরবকে দায়ী করেছে।

জুমবাংলানিউজ/এইচএম