চট্টগ্রাম বিভাগীয় সংবাদ

অতি বর্ষণে তলিয়ে গেছে রাঙ্গামাটির আকর্ষণীয় ঝুলন্ত সেতু

অতি বর্ষণে কাপ্তাই লেকে পানির উচ্চতা অতিরিক্ত হারে বেড়ে যাওয়ায় তলিয়ে গেছে রাঙ্গামাটির ঝুলন্ত সেতুটি। এরই মধ্যে ৩৩৫ ফুট দৈর্ঘ্য ও ৭ ফুট প্রস্থের এ সেতুটি তিন ফুট পানির গভীরে তলিয়ে গেছে বলে জানায় পর্যটন কর্তৃপক্ষ।

রাঙ্গামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্স ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা জানান, গত কয়েক দিনের অতি বর্ষণে উজান থেকে নামা পাহাড়ি ঢলে আকস্মিক কাপ্তাই লেকের পানির উচ্চতা অতিরিক্ত হারে বেড়ে গেছে। এতে রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্সে অবস্থিত মনোরম ঝুলন্ত সেতু ডুবে গেছে। ফলে সেতু দিয়ে পারাপার বন্ধ হয়ে গেছে।

তিনি জানান, প্রতি পর্যটন মৌসুমে এ ঝুলন্ত সেতু হতে মাসে ৫-৬ লাখ টাকা রাজস্ব আয় হয়। কিন্তু প্রতি বর্ষা মৌসুমে কাপ্তাই লেকের পানি বাড়লে সেতুটি ডুবে যায়। এতে অন্তত তিন মাস পানিতে তলিয়ে থাকে। এ সময়ে সেতুটির রাজস্ব আয় সম্পূর্ণ বন্ধ থাকে।

অথচ আরও উচু স্তরে সেতুটির পুনর্নির্মাণ করা হলে তলিয়ে যেত না। বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে আলোক বিকাশ চাকমা জানান।

জানা যায়, সত্তর দশকের দিকে সরকার রাঙ্গামাটি পার্বত্য জেলাকে পর্যটন এলাকা ঘোষণা করে। এরপর পর্যটন কর্পোরেশন পর্যটকদের পারাপারের সুবিধায় দুটি পাহাড়ের মাঝখানে তৈরি করে রাঙ্গামাটির আকর্ষণীয় ঝুলন্ত সেতুটি।