খেলাধুলা

‌’কোহলি, একজন অকৃতজ্ঞ অধিনায়ক’

শুরুতেই ৩ উইকেট তুলে নিয়ে কেপটাউনে দক্ষিণ আফ্রিকাকে ধাক্কা দিয়েছিলেন ভুবনেশ্বর কুমার। সেঞ্চুরিয়নে প্রথম একাদশে ঠাঁই পেলেন না সেই ভুবনেশ্বরই। তার জায়গায় এসেছেন ইশান্ত শর্মা। দ্বিতীয় টেস্টে দলে তিনটি পরিবর্তন করেছেন বিরাট কোহলি। চূড়ান্ত একাদশে ঢুকেছেন পার্থিব প্যাটেল, কেএল রাহুল ও ইশান্ত শর্মা।

কেএল রাহুলের অন্তর্ভুক্তি নিয়ে কোনও প্রশ্ন নেই। তবে ইশান্ত ও পার্থিবকে একাদশে রেখে দল নির্বাচন সোশ্যাল মিডিয়ার বিদ্রুপের মুখে পড়লেন বিরাট কোহলি। অধিনায়কের অবশ্য সাফাই, ঋদ্ধিমান সাহার চোট। সেজন্যই সুযোগ দেওয়া হয়েছে পার্থিকবে। আর ভুবনেশ্বর কুমারকে বাদ দেওয়া নিয়ে কোহলির যুক্তি, এই উইকেটে বাউন্সের কথা ভেবেই ইশান্তকে দলে নেওয়া হয়েছে।

গত ম্যাচে ১০টি ক্যাচ নেওয়া ঋদ্ধিমান সাহাকে দ্বিতীয় টেস্টে মাঠের বাইরে রেখেছে বিরাট-শাস্ত্রী জুটি। পার্থিবের ব্যাটিং হাত ভাল থাকায় তিনি সুযোগ পেয়েছেন। তবে ব্যাটিং রেকর্ডে এগিয়ে ঋদ্ধি। তার তিনটি শতরান রয়েছে। সেখানে একটাও শতরান নেই পার্থিবের। পাশাপাশি ব্যাটিং গড়ের পার্থক্যও বেশ বড় রকমের। শিখর ধাওয়ানের জায়গায় কেএল রাহুল আসবেন তা প্রত্যাশিতই ছিল। কিন্তু অজিঙ্ক রাহানের মতো পোক্ত ব্যাটসম্যানকে বাইরে রাখা হয়েছে। অথচ সুযোগ পেয়েছেন রোহিত শর্মা।

তবে সবচেয়ে বেশি অবাক করেছে, ইশান্ত শর্মার অন্তর্ভূক্তি। গত ম্যাচে সেরা বোলার ভুবনেশ্বর কুমারকে বসিয়ে দিলেন বিরাট। এদিকে ভুবির ব্যাটের হাতও ভাল। গত ম্যাচে প্রথম ইনিংসে হার্দিকের সঙ্গে ৯৯ রানে পার্টনারশিপ ছিল ভুবনেশ্বরের। দ্বিতীয় ইনিংসে অশ্বিনের সঙ্গে ৪৯ রানের পার্টনারশিপ। তা সত্ত্বেও বাদ তিনি। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই এই নিয়ে বিরাটকে কটাক্ষের মুখে পড়তে হেয়েছে। চলছে তীব্র বিদ্রুপ। অনেকেই বলছেন,’একজন অকৃতজ্ঞ অধিনায়ক।’






সর্বশেষ খবর