জাতীয় লিড নিউজ স্লাইডার

৬৬৫০ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ সেবা

বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা প্রদান, স্বেছায় রক্তদানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ে (বিএসএমএমইউ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০১৯ রোববার (১৭ মার্চ) উদযাপন করেছে। জাতীয় এ দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় সকাল সাড়ে ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির জনকের ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার শুভ উদ্বোধন, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বি ব্লকের বঙ্গবন্ধুর ম্যূরালের সামনে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালন ও কেক কাটা এবং বাদ জোহর এ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল।

ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে এবং বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যূরালে ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার নেতৃত্বে বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীবৃন্দ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। বঙ্গবন্ধুর ম্যূরালে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বিএসএমএমইউ শিক্ষক সমিতির পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়। জাতীয় গুরুত্বপূর্ণ এ দিবসটি উপলক্ষে রোববার সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার শুভ উদ্বোধন করেন ভিসি ডা. কনক কান্তি বড়ুয়া। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি ডা. সাহানা আখতার রহমান, প্রো-ভিসি ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি ও সার্জারি অনুষদের ডীন প্রফেসর ডা. জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া, নবনিযুক্ত পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হকসহ বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক ও বিশেষজ্ঞ চিকিৎসকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিশ^বিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকরা বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে ৬৬৫০ জন রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করেন। এরমধ্যে রয়েছেÑ মেডিসিন ও শিশু অনুষদে ৩৮শ’ জন রোগী, সার্জারি অনুষদে ২৬শ’ রোগী এবং এবং ডেন্টাল অনুষদে ২৫০ জন রোগী। এছাড়া ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে প্রায় অর্ধশত জন মানুষের ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়। এ বছর বিনামূল্যে পরীক্ষা নিরীক্ষাও প্রদান করা হয়। বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহ এবং সার্জিারি অনুষদের রেডিওলজি এন্ড ইমেজিং বিভাগের উদ্যোগে রোগীদেরকে বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়। কর্মসূচীতে মেডিসিন অনুষদ, সার্জারি অনুষদ, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদ, শিশু অনুষদ এবং ডেন্টাল অনুষদের ৫৬টি বিভাগসহ এসকল বিভাগের উইংগুলোও রোগীদেরকে বিনামূল্যে সেবা প্রদানের কাজে নিয়োজিত ছিলো।

মোট তিনটি ভবন থেকে রোগীদের বিনামূল্যে টিকটে প্রদান করা হয়। এগুলো হলো মেডিসিন ও শিশু অনুষদভুক্ত বিভাগের জন্য বহির্বিভাগ-১, সার্জারি অনুষদ ভুক্ত বিভাগসমূহের জন্য বহির্বিভাগ-২ এবং ডেন্টাল অনুষদভুক্ত বিভাগসমূহ। এই কার্যক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ৬৮, সহযোগী অধ্যাপক ৭০, সহকারী অধ্যাপক ৯০, কনসালট্যান্ট ২৮ জনসহ ৪৫০ জন চিকিৎসক, ৬০ জন নার্স, ১২৫ জন বিভিন্ন পর্যায়ের টেকনিশিয়ান, ২৫ জন মেডিক্যাল টেকনোলজিস্ট, কমপক্ষে ২০০ জন কর্মকর্তা-কর্মচারীসহ সাড়ে ৮ শতাধিক জনবল নিয়োজিত ছিল।

জুমবাংলানিউজ/ জিএলজি