জাতীয় ঢাকা বিভাগীয় সংবাদ স্লাইডার

৫ মে ময়মনসিংহ সিটি নির্বাচন

জুমবাংলা ডেস্ক : আগামী ৫ মে অনুষ্ঠিতব্য নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

সোমবার (২৫ মার্চ) নির্বাচন ভবনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ এ কথা জানান।

তিনি বলেন, যেহেতু ১৮০ দিনের মধ্যে নবগঠিত সিটি করপোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা আছে, সেজন্য কমিশন ময়মনসিংহ সিটির তফসিল ঘোষণা করেছে। তফসিল অনুযায়ী, আগামী ৫ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আাগামী ৮ এপ্রিল, প্রার্থিতা যাচাই-বাছাই ১০ এপ্রিল, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৭ এপ্রিল এবং প্রতীক বরাদ্দ ১৮ এপ্রিল। এছাড়া, মনোনয়নের বিষয়ে ১১ থেকে ১৩ এপ্রিল আপিল করা যাবে। আপিল নিষ্পত্তি করা হবে ১৪ থেকে ১৬ এপ্রিলের মধ্যে।

ইসি সচিব বলেন, ময়মনসিংহ সিটিতে ১৩০টি ভোটকেন্দ্র রয়েছে। সবগুলোতেই ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এই নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া ১০ থেকে ১১ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ৪২ শতাংশ ভোট পড়েছে বলে এ সময় জানান ইসি সচিব।

উল্লেখ্য, দেশের ১২তম সিটি করপোরেশন ময়মনসিংহ। ৩৩টি সাধারণ ওয়ার্ডিএবং ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে এই সিটি গঠিত। ২০১৮ সালের ২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ওই বছরের ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

জুমবাংলানিউজ/এএসএমওআই