slider আন্তর্জাতিক

৩ বাংলাদেশি পবিত্র হজ্ব পালনে সাইকেলে লন্ডন থেকে সৌদির পথে

পবিত্র হজ্ব পালন করতে সাইকেলে চরে লন্ডন থেকে সৌদি আরবের উদ্দেশে যাত্রা শুরু করেছেন ৩ বাংলাদেশি বংশোদ্ভূতসহ ৮ ব্রিটিশ মুসলিম। লক্ষ্য এই যাত্রা থেকে সংগৃহীত অর্থ সিরিয়ার যুদ্ধবিধস্ত মানুষের জন্য দান করা হবে।
বর্তমানে ফ্রান্সে অবস্থান করছেন তারা। যাত্রা শুরু করার আগে শুক্রবার লন্ডনের হোয়াইট চ্যাপেল রোডের ইস্ট লন্ডন মসজিদের সম্মুখে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন সাইকেল আরোহীরা।
এ সময় তারা জানান, প্রায় সাড়ে ৩ হাজার কিলোমিটার পথ পেরিয়ে মদিনায় পৌঁছাবেন। এ ব্যাপারে তারা বিভিন্ন কমিউনিটি থেকে উৎসাহ, অনুপ্রেরণা এবং বহির্বিশ্বের বিভিন্ন সংস্থার সহযোগিতা পেয়েছেন।
সাইকেল চালিয়ে ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, সুইজারল্যান্ড, ইতালি, গ্রিস, মিশর ও সৌদি আরবসহ ৮টি দেশ ভ্রমণ করে মদিনায় পৌঁছাবেন। সফরের জন্য তাদের নির্ধারিত সময়সীমা ৬ সপ্তাহ। এ সময়ের প্রতিদিন প্রায় ৭০ কিলোমিটার পথ ভ্রমণ করার কথা রয়েছে।
সফর থেকে সংগৃহীত অর্থ সিরিয়ার যুদ্ধবিধস্ত মানুষের জন্য খাদ্য, ওষুধ, মেডিক্যাল সরঞ্জাম, ত্রাণসামগ্রীর জন্য বিতরণ করা হবে।
তাদের উদ্দেশ্য ১ মিলিয়ন পাউন্ড (প্রায় ১০ কোটি ৬৩ লাখ টাকা) সংগ্রহ করে সিরিয়ায় দান করা। এ নিয়ে অনেক আগেই অনলাইনে চলছিল ক্যাম্পেইন। বিভিন্ন দেশের তরুণ মুসলমানরা সাড়া দিয়েছেন এতে।

এ হজ্ব যাত্রায় বাংলাদেশি বংশোদ্ভূতরা হলেন দবির ইবনে মুবারক, সাইফুল্লাহ নাসের, আব্দুল মুকিত।
এছাড়া মুহাম্মদ এহসান হোসেন, শাহেব ইউসুফ মুহাম্মদ, আবু দুজানাহ ইমরান ও তাহির হাসান আক্তার পাকিস্তানি বংশোদ্ভূত এবং আব্দুল ওয়াহিদ ব্রিটিশ নাগরিক।
লন্ডন ত্যাগ করার এসময় সফরকারীদের আত্নীয়-স্বজন, বন্ধু-বান্ধবসহ স্থানীয় মুসলিম কমিউনিটির সদস্যরা বিদায় জানান।

সফরটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা ‘হিউম্যান এইড’ ও ‘ওয়ান কল ট্রাভেলস’ স্পন্সর করেছে। সফর সংক্রান্ত কোনো তথ্য জানতে অথবা এ ব্যাপারে সহযোগিতা করতে চাইলে সংস্থার ওয়েবসাইটে ‘ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ডট হজ্ব রাইড ডট কম’থেকে বিস্তারিত জানার জন্য আহ্বান করা হয়েছে।
আসছে ৩০ আগস্ট থেকে শুরু হচ্ছে হজ্ব। চলবে সেপ্টেম্বরের ৪ তারিখ পর্যন্ত।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন