অর্থনীতি-ব্যবসা আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

২৮ মাইল দূরের মানুষটিকেও যে ক্যামেরায় সহজে ক্যাপচার করা যায়!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চায়নার গবেষকগন লিডার-নির্ভর-সিস্টেম তৈরি করেছেন যেটার সাহায্যে ২৮ মাইল বা ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত কোন মানুষের ফটো ক্যাপচার করা সম্ভব। University of Science and Technology in Shanghai এর একটি দল এই সেন্সরটি উন্নত করেন যেটা অ্যালগোরিদমের সাহায্যে ৪৫ কিলোমিটার দূরের ফটো ক্যাপচার করে।

প্রযুক্তিটি Lidar এর সাথে একই পথে কাজ করে, একটি লেজার পালস সেন্ড করে তারপরে ফিরে আসা আলোকে ম্যাপ করে ফেলা হয়। এই টেকনিক ইউজ করে কুয়াশা বা ধোঁয়াশা পরিবেশে ও ইমেজ ক্যাপচার করা সম্ভব, যেটা জনবহুল শহর গুলোর প্রদান সমস্যা।

এই সিস্টেমটি স্মার্টফোন ক্যামেরায় আসা করবেন না যেন, তবে ফিউচারে তা হলেও হতে পারে, কিন্তু বিশেষ করে অটো ড্রাইভিং কার গুলো ক্ষেত্রে এটি মারাত্মক একটি টেক। ঘন কুয়াশার মধ্যে ও সেলফ ড্রাইভিং কারকে মোটামুটি দূরত্ব পর্যন্ত দেখতে হবে নাকি? আর জনবহুল শহর গুলো এমনিতেই দূষণের ফলে ধোয়াটে হয়ে থাকে। কোম্পানিরা সেলফ ড্রাইভিং টাক্সি রাস্তায় নামানোর উপর কাজ করছে, এতে প্রাইভেট কারের প্রয়োজনীয়তা কমে যাবে এবং রাস্তায় ট্র্যাফিক কমানো যাবে।

এই টেক কিভাবে কাজ করে, এর বিস্তারিত জানতে চাইলে আমাকে নিচে কমেন্ট করতে পারেন, আমি বিস্তারিত একটি পোস্টে বর্ণনা করার চেষ্টা করবো। এটা জাস্ট একটি টেক নিউজ আপডেট ছিল।

জুমবাংলানিউজ/পিএম


সর্বশেষ খবর