জাতীয়

২১ এপ্রিল পবিত্র শবে বরাত

জুমবাংলা ডেস্ক : পবিত্র শবেবরাত ২১ এপ্রিল (১৪ শাবান) দিবাগত রাতেই বলে সিদ্ধান্ত জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকাল সোয়া ৩টায় সচিবালয়ের নিজ দফতরে শাবান মাসের চাঁদ দেখার বিষয়ে বিশিষ্ট আলেমদের সমন্বয়ে গঠিত ১১ সদস্য বিশিষ্ট কমিটির সুপারিশ প্রকাশকালে এ সিদ্ধান্তের কথা জানান ধর্ম প্রতিমন্ত্রী।

এ সিদ্ধান্তের ফলে শবেবরাতের তারিখ নিয়ে সৃষ্ট ধুম্রজালের অবসান হলো। এর আগে ৬ এপ্রিল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকের পর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ জানিয়েছিলেন, (৬ এপ্রিল) দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হবে।

ধর্ম প্রতিমন্ত্রীর ঘোষণার পর ‘মজলিসে রুইয়াতুল হিলাল’নামের একটি সংগঠন দাবি করে, ৬ এপ্রিল খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে ৬টা ৩৫মিনিটে, যা স্থানীয় পর্যায়ে অনেকে দেখেছেন। তাদের দাবি, মুন্সিগঞ্জেও সেদিন চাঁদ দেখা গেছে।

সংগঠনটি আরও দাবি করে, চাঁদ দেখার বিষয়টি আমরা সংশ্লিষ্ট জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনকে জানিয়েছিলাম। কিন্তু তারা কেউ আমলে না নিয়ে শাবান মাস ও শবেবরাতের তারিখ ঘোষণা করেন।

জুমবাংলানিউজ/এসএস