অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

২০১৯-২০ অর্থ বছরের বাজেট সংসদে পাস

জুমবাংলা ডেস্ক : ঢাকা:  জাতীয় সংসদে পাশ হয়েছে ২০১৯-২০ অর্থবছরের বাজেট। রবিবার (৩০ জুন) সকাল ১০টায় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে শুরু হয় বাজেট অধিবেশনের শেষ দিনের কার্যক্রম। সংসদের সামনে মন্ত্রণালয়গুলোর বিভিন্ন দাবির বিপরীতে সংসদ সদস্যরা তাদের বক্তব্য তুলে ধরেন। দাবিগুলো উত্থাপিত হওয়ার পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নির্দিষ্টকরণ বিল, ২০১৯ সংসদের সামনে উত্থাপন করেন। এরপরেই সর্বসম্মতিতে পাস হয় নতুন বাজেট।

গত ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয় সংসদে। এটি জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। এতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে আয় ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা, যা জিডিপির ১১ শতাংশ। এনবিআর বর্হিভূত রাজস্ব আয় ১৪ হাজার ৫০০ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। আর কর বর্হিভূত রাজস্ব আয় ৩৭ হাজার ৭১০ কোটি টাকা। এটি জিডিপির ১ দশমিক ৩ শতাংশ।

নতুন বাজেটে জিডিপি’র লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। মূল্যস্ফীতি নির্ধারণ করা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে, ২ লাখ দুই হাজার ৭২১ কোটি টাকা।

বাজেট ঘাটতি: ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ঘাটতির পরিমাণ (অনুদানসহ) টাকার অংকে পরিমাণ ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। তবে, মোট ঘাটতি জিডিপির ৫ শতাশের মধ্যেই থাকছে। এই ঘাটতি মোকাবিলায় বৈদেশিক উৎস থেকে সংগ্রহ করা হবে ৬৮ হাজার ১৬ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস থেকে সংগ্রহ করা হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা। ২৭ হাজার কোটি টাকা নেওয়া হবে সঞ্চয়পত্র বিক্রি থেকে এবং অন্যান্য উৎস থেকে নেয়া হবে ৩ হাজার কোটি টাকা।

জুমবাংলানিউজ/এএসএমওআই