অর্থনীতি-ব্যবসা জাতীয় শেয়ার বাজার

১৭ ফেব্রুয়ারি লভ্যাংশ নির্ধারণ করবে আইডিএলসি

পুঁজিবাজার প্রতিবেদক : আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের লভ্যাংশ নির্ধারণী সভা ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে ।

বৃহস্পতিবার আইডিএলসি শেয়ারের সর্বশেষ দর ১ দশমিক ৩০ শতাংশ বা ৯০ পয়সা বেড়ে দাঁড়ায় ৭০ টাকা ৩০ পয়সায়। দিনভর দর ৬৯ টাকা ৯০ পয়সা থেকে ৭১ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৭০ টাকা ২০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৬৯ টাকা ৪০ পয়সা। এদিন ৪০৪ বারে এ কোম্পানির মোট ৩ লাখ ৭২ হাজার ৪৯৪টি শেয়ারের লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৫৭ টাকা  ও সর্বোচ্চ ৮১ টাকা ৫০ পয়সা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) ৪ টাকা ৮৩ পয়সা শেয়ারপ্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ব্যাংক-বহির্ভূত আর্থিক খাতের তালিকাভুক্ত কোম্পানিটি, যা এর আগের বছর একই সময়ে ছিল ৪ টাকা ৯০ পয়সা। এদিকে, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ কোম্পানির ইপিএস হয়েছে ১ টাকা ৮৮ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৭৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৫ টাকা ২৪ পয়সা।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত  হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আইডিএলসি। এক বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬ টাকা ১৩ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ৩৩ টাকা ৪১ পয়সায়।

প্রসঙ্গত, ১৯৯২ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৩৭৭ কোটি ৫ লাখ ১০ হাজার টাকা ও অনুমোদিত মূলধন ১ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৭৫৬ কোটি ৬৪ লাখ টাকা।

জুমবাংলানিউজ/পিএম