জাতীয় পুঁজিবাজার

১৭ কোম্পানির আইপিও আবেদন দোলাচলে

পুঁজিবাজার ডেস্ক : আইপিও সংকটে থাকা দেশের পুঁজিবাজারে দোলাচলে রয়েছে ১৭ কোম্পানি। অনুমোদনের দৌড়ঝাঁপের বিশাল প্রক্রিয়ায় ঝুলে আছে কোম্পানিগুলোর আইপিও আবেদন। বিএসইসির একটি দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য ‘বুকবিল্ডিং’ ও ‘ফিক্সড প্রাইস’-এর মাধ্যমে বাজারে তালিকাভুক্ত হতে ইচ্ছুক ১৭টি কোম্পানি। এগুলো হচ্ছে ভিএস থ্রেড ডায়িং, ইফকো গার্মেন্টস, হ্যামপাল রি ম্যানুফ্যাকচারিং, এমুলিট ফার্মাসিউটিক্যালস, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, ঢাকা রিজেন্সি হোটেল, বসুন্ধরা পেপার, আমান কটন, রানার অটোমোবাইলস, বেঙ্গল পলি অ্যান্ড পেপার, পপুলার ফার্মাসিউটিক্যাল, ইন্দো-বাংলা, ইনডেক্স এগ্রো, নাহি এলুমিনিয়াম, ডেল্টা হাসপাতাল, জেনেক্স ইনফোসিস ও কাট্টলি টেক্সটাইল।

বাজার থেকে অর্থ সংগ্রহ করে তা ব্যবসা সম্প্রসারণ, ঋণ পরিশোধ ও আইপিও’র কাজে ব্যবহার করবে কোম্পানিগুলো। কিন্তু আবেদন করার পর দীর্ঘদিন পেরিয়ে গেলেও এখনও অনুমোদন না পাওয়ায় হতাশ এসব কোম্পানির মালিক ও ইস্যু ম্যানেজাররা।

এ-প্রসঙ্গে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান বলেন, ‘কোম্পানি রোড শো কবে করলো সেটা বড় কথা নয়। নিলামের অনুমোদন পাওয়ার জন্য যেসব কাগজপত্র দরকার, সেটা দিতে পেরেছে কি না, তা দেখা জরুরি। কাগজপত্র পেলে কমিশনের কালক্ষেপণের প্রশ্নই আসে না।’

জুমবাংলানিউজ/পিএম