খেলাধুলা

১১ হাজারের ক্লাবে অধিনায়ক অ্যালিস্টার কুক

অধিনায়ক হিসেবে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না অ্যালিস্টার কুকের। বাংলাদেশ সফরে এসে একটি টেস্টে হারের পর ভারতে গিয়েও বেশ নাকাল হতে হচ্ছে ইংল্যান্ডের টেস্ট দলকে। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ড্র করতে পারলেও এরপর টানা তিনটি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে ক্যাপ্টেন কুককে। তবে ব্যাট হাতে দারুণ এক মাইলফলক স্পর্শ করে ফেলেছেন বাঁহাতি এই ওপেনার। টেস্ট ইতিহাসের দশম ব্যাটসম্যান হিসেবে ঢুকে গেছেন ১১ হাজার রানের অভিজাত ক্লাবে।

১৯৯৪ সালে টেস্ট ক্রিকেটকে এই ১১ হাজার রানের মাইলফলকের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার। এরপর এখানে জায়গা করে নিয়েছেন মাহেলা জয়াবর্ধনে, শিবনারায়ণ চন্দরপল, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, রিকি পন্টিং ও শচীন টেন্ডুলকার। আর ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টে ১০ রান করে কুকও নাম লিখিয়েছেন এই কিংবদন্তিদের পাশে।

একটা দিক দিয়ে অবশ্য সবাইকেই পেছনে ফেলে দিয়েছেন কুক। ১১ হাজার রান পূর্ণ করতে তিনি সময় নিয়েছেন ১০ বছর ২৯০ দিন। এত কম সময়ের মধ্যে কেউই ছুঁতে পারেননি এই মাইলফলক।

১০ হাজার ৯৯৮ রান নিয়ে ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টটি শুরু করেছিলেন কুক। মাত্র দুই রান করেই তিনি পৌঁছে গেছেন ১১ হাজারের ক্লাবে। তবে খুব বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি তিনি। আউট হয়ে গেছেন মাত্র ১০ রান করে।

টেস্ট ক্যারিয়ারের ১৪০তম টেস্টে এই মাইলফলকে পৌঁছেছেন কুক। ১১,১৭৪ রান নিয়ে এখন তাঁর ঠিক সামনেই আছেন অ্যালান বোর্ডার। আর মাত্র ১৬৭ রান করতে পারলেই অস্ট্রেলিয়ার এই কিংবদন্তিকে পেছনে ফেলে দিতে পারবেন কুক।

ভিডিও নিউজ : যে দোকানে কোন বিক্রেতা নাই | জোস বিজ্ঞাপন ৩

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.