অর্থনীতি-ব্যবসা আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ধরে রাখতে মার্কিন সরকারের কাছে জোর তদবির গুগলের

[better-ads type='banner' banner='1187323' ]

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চীনভিত্তিক হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় সম্পর্ক বজায় রাখতে চায় প্রযুক্তি জায়ান্ট গুগল। এরই অংশ হিসেবে মার্কিন সরকারের সঙ্গে জোর তদবির চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট তিন সূত্রের উদ্ধৃতি দিয়ে এমনটা জানিয়েছে ফিন্যান্সিয়াল টাইমস।

বিশ্বের বৃহৎ টেলিযোগাযোগ নেটওয়ার্ক সরঞ্জাম নির্মাতা ও দ্বিতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে। টেলিযোগাযোগ নেটওয়ার্ক সরঞ্জাম ও প্রযুক্তি উন্নয়নে এরই মধ্যে অদম্য হয়ে উঠেছে প্রতিষ্ঠানটি। তবে এর ব্যবসায় সাম্রাজ্য বিস্তারের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির দীর্ঘদিনের অভিযোগ, হুয়াওয়ে চীন সরকারের মদদপুষ্ট কোম্পানি। এর নেটওয়ার্ক সরঞ্জাম ও স্মার্টফোনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের নাগরিকদের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে চীন। গত মাসে এমন অভিযোগের ভিত্তিতে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন বাণিজ্য বিভাগ। ফলে নিজেদের পণ্য উন্নয়নে যুক্তরাষ্ট্রভিত্তিক কোনো প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে সফটওয়্যার, হার্ডওয়্যার কিংবা সেমিকন্ডাক্টর পণ্য কিনতে পারবে না হুয়াওয়ে। মার্কিন প্রতিষ্ঠানগুলোও হুয়াওয়ের সঙ্গে কোনো ব্যবসায় কার্যক্রম কিংবা প্রযুক্তি বিনিময় চুক্তি অব্যাহত রাখতে পারবে না। এ নিষেধাজ্ঞার ফলে এককভাবে হুয়াওয়ে নয়, ব্যবসায় দিক থেকে বড় অংকের লোকসানের সম্মুখীন হবে গুগল, মাইক্রোসফট, ইন্টেল, এআরএম ও কোয়ালকমের মতো প্রতিষ্ঠানগুলো।

সংশ্লিষ্ট তিন সূত্রমতে, গুগলের জ্যেষ্ঠ নির্বাহীরা মার্কিন বাণিজ্য বিভাগের কর্মকর্তাদের বোঝানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন যে হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হলে তারা বড় অংকের ব্যবসায় সুযোগ হারাবেন। কাজেই যত দ্রুত সম্ভব হুয়াওয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়া হোক। বিষয়টি নিয়ে আলোচনা ইতিবাচক কোনো ফল দেবে কিনা তা নিশ্চিত নয়।

গুগল জানায়, তাদের হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় চুক্তি থেকে সরে আসতে বাধ্য করা হলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের দুটি সংস্করণ আনা হবে। এর একটি হবে প্রকৃত সংস্করণ এবং অন্যটি হবে হুয়াওয়ের ফোনের জন্য হাইব্রিড সংস্করণ। বাস্তবে এমন করা হলে হাইব্রিড সংস্করণে প্রকৃত সংস্করণের চেয়ে বেশি নিরাপত্তা ত্রুটি বা বাগ থাকবে। কাজেই হাইব্রিড সংস্করণচালিত হুয়াওয়ের ফোন নিরাপত্তার জন্য আরো বেশি ঝুঁকিপূর্ণ হবে এবং হ্যাকড হওয়ার ঝুঁকি বাড়বে।

গুগলের এক মুখপাত্র জানান, মার্কিন একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠানের মতো আমরাও বাণিজ্য বিভাগের সঙ্গে হুয়াওয়ে ইস্যুর সমাধানে আলোচনা চালিয়ে যাচ্ছি। আমাদের লক্ষ্য হলো কোটি কোটি গুগল গ্রাহকের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরের অ্যান্ড্রয়েডচালিত হুয়াওয়ে ফোন ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা।

জুমবাংলানিউজ/পিএম