গাজীপুর জাতীয় ঢাকা বিভাগীয় সংবাদ ময়মনসিংহ

হুমায়ূনের জন্মদিনে নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুরনন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ। ১৯৪৮ সালে ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন তিনি। নিজ হাতে গড়া গাজীপুরের নুহাশ পল্লীতে লেখকের জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচি গ্রহণ করা হয়েয়ে লেখকের জন্মস্থান নেত্রকোনায়ও।

গাজীপুরের সদর উপজেলার পিরুজালীতে অবস্থিত নুহাশ পল্লীতে হুমায়ুন আহমেদের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে, প্রথম প্রহরে কেককাটা, নুহাশপল্লীকে আলোকসজ্জায় সজ্জিতকরণ ও মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ।

নুহাশপল্লীর ম্যানেজার সাইফুল ইসলাম বুলবুল জানান, কর্মচারীদের পক্ষ থেকে রোববার রাত ১২টা ১মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন ও কেক কাটা হয়েছে। সকালে হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন তার ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে নূহাশপল্লীতে মরহুমের কবর জিয়ারত, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।

হিমু পরিবহনের কর্মসূচি

হিমু পরিবহন গাজীপুরের সমন্বয়ক নাসরীন সুলতানা বেবী জানান, হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে তার ভক্তদের সংগঠন হিমু পরিবহনের উদ্যোগে গাজীপুরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকালে ক্যান্সার সচেতনতামূলক ৩০ জনের একটি সাইকেল র্যালি জেলা শহর থেকে নুহাশ পল্লীতে যাবে। পথিমধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হবে। সংগঠনের ১৫ সদস্যের অপর একটি দল ঢাকা থেকে খালি পায়ে হেঁটে নূহাশপল্লীতে যাবে। বিকেলে গাজীপুর হিমু পরিবহনের উদ্যোগে গাজীপুর জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

নুহাশে শিল্পকর্ম প্রদর্শনী

নুহাশ পল্লীর ভাস্কর আসাদুজ্জামান খান বলেন, স্যারের ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে শেকড়-বাকলের তৈরি ৬৯ ধরনের শিল্পকর্মের প্রদর্শণীর আয়োজন করা হয়েছে। তার তৈরি এসব শিল্পকর্ম সেখানে বিক্রিও করা হবে।

হুমায়ুন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন দুই সাহিত্যিক

পাক্ষিক অন্যদিনের আয়োজনে প্রবীন ক্যাটাগরিতে সাহিত্য কর্ম ‘অতীত একটা ভিন দেশ’র জন্য লেখক জ্যোতি প্রকাশ দত্তকে পাঁচ লাখ টাকা, ক্রেস্ট ও সনদ এবং নবীন ক্যাটাগরিতে লেখক মোজাফ্ফর হোসেনকে তার সাহিত্য কর্মের জন্য এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদ দেয়া হয়েছে।

রোববার বিকেলে ঢাকার বাংলা একাডেমির আব্দুল করিম বিশারদ হলে আনুষ্ঠানিকভাবে ওই পুরস্কার দেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর।

এদিকে হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন উপলক্ষে আজ নেত্রকোনা ও কেন্দুয়া উপজেলার তার নিজগ্রাম কুতুবপুরে হুমায়ূনের প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এছাড়া কেন্দুয়া উপজেলা সদরে হুমায়ূন ভক্ত তরুণদের সংগঠন হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ ও সাহিত্য সংস্কৃতি বিষয়ক সংগঠন ‘চর্চা সাহিত্য আড্ডা’ যৌথভাবে কেককাটা, আনন্দ শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের বইপড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

শহীদ স্মৃতি বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আসাদুজ্জামান জানান, হুমায়ূন স্যারের ৬৯তম জন্মদিন উপলক্ষে আমাদের বিদ্যালয়ের পক্ষ থেকে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮টায় কোরআন খতম, ১০টায় বর্ণাঢ্য র্যালি, বেলা ১১টায় প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ১২টায় কেককাটা, দুপুর একটায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা,২টায় সাংস্কৃতিক প্রতিযোগিতা ও বিকেল ৫টায় আলোচনা সভা।

নেত্রকোনা হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ জেলা কমিটির সভাপতি তানভীর জাহান চৌধুরী জানান, সন্ধ্যা ৭টায় নেত্রকোনা জেলা প্রেসক্লাবে কেককাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

অপরদিকে হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের সভাপতি মজিবুর রহমান ও চর্চা সাহিত্য আড্ডা’র সমন্বয়কারী রহমান জীবন জানান, প্রতি বছরের মত এবারও আমরা যৌথভাবে কেককাটা, আনন্দ শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের বইপড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছি।



সর্বশেষ খবর