আন্তর্জাতিক

হিজাব খোলার ক্ষতিপূরণ ৮৫ হাজার মার্কিন ডলার!

জোরপূর্বক হিজাব খুলে নিয়ে বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগ। ক্রিস্টি পাওয়েল নামে এক মার্কিন মুসলিম নারীর হিজাব খুলে নেয়ায় তাকে সাড়ে ৬৮ লাখ টাকা (৮৫ হাজার মার্কিন ডলার) পরিশোধের নির্দেশ দেয়া হয় যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগকে।

ধর্মীয় ও পোশাকের স্বাধীনতায় আঘাত হানার অভিযোগে এ রায় দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার লং বিচ শহরের একটি আদালতের পক্ষ থেকে এ রায় দেয়া হয়।

রায়ের সময় ক্রিস্টির পক্ষে ছিল যুক্তরাষ্ট্রের মুসলিম মানবাধিকারবিষয়ক সংস্থা আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর)। খবর লস অ্যাঞ্জেলেস টাইমসের।

২০১৫ সালের মে মাসে আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক ক্রিস্টিকে আটক করে পুলিশ। সেসময় তাকে জনসম্মুখে হিজাব খুলতে বাধ্য করা হয় বলে অভিযোগ করে সিএআইআর। পরে পুলিশের বিরুদ্ধে ২০১৬ সালে একটি মামলা করেন ক্রিস্টি।

মামলার শুনানিতে সিএআইআর আরও জানায়, ক্রিস্টি তার ধর্মীয় বিশ্বাস থেকে হিজাব পরেন। কিন্তু পুলিশ হেফাজতে নেয়ার পর তাকে সারারাত হিজাব ছাড়াই রাখা হয়। ওই পরিস্থিতি ক্রিস্টির জন্য খুবই বিব্রতকর ছিল।

রায়ের পর লং বিচ শহরের অ্যাটর্নি মন্টে ম্যাচিট জানান, এখন থেকে পুলিশ সদস্যদের নিরাপত্তার জন্য কোনো নারীর হিজাব খোলার প্রয়োজন হলে, শুধু নারী পুলিশ সদস্যরাই তা করতে পারবেন। এছাড়া জনসম্মুখে হিজাব খুলতে কাউকে বাধ্য করা যাবে না।

এ বিষয়ে ক্রিস্টি বলেন, ‘আমার মতো অবস্থায় অন্য কাউকে যেন পড়তে না হয়।’