খেলা-ধুলা

হার্দিক পাণ্ডেকে হুমকি দিয়েছিলেন ধোনি!

ভারতীয় ক্রিকেটের নতুন সেনসেশন হার্দিক পাণ্ডে। ব্যাট হোক বা বল, হার্দিক-ম্যাজিক দেখার অপেক্ষায় থাকে গোটা ভারত। কিন্তু হার্দিককেই বাদ দেওয়ার হুমকি দিয়েছিলেন স্বয়ং ধোনি। ভারতের এই উঠতি তারকা এ কথা স্বীকার করেন সম্প্রতি এক অনুষ্ঠানে।

নিজের ক্যারিয়ারের প্রথম টি টোয়েন্টি ম্যাচে হার্দিক ৩ ওভারে ৩৭ রান খরচ করে তুলে নিয়েছিলেন মূল্যবান ২ উইকেট। সেই ম্যাচেরই স্মৃতি হাতড়াতে গিয়ে ‘পাণ্ডে অ্যাট ব্রেকফাস্ট’ নামক এক অনুষ্ঠানে সঞ্চালক গৌরব কাপুরের কাছে হার্দিক জানালেন অনেক অজানা তথ্য।

 

প্রথম ম্যাচেই ধোনির রক্তচক্ষুর সামনে পড়তে হয়েছিল হার্দিককে। আসলে প্রথম ওভারেই ২১ রান খরচ করেছিলেন হার্দিক। তবে ধোনি হার্দিকেই আস্থা রেখে কিছুক্ষণ পরেই ফের বোলিং করতে ডাকেন তাঁকে। সেই অনুষ্ঠানে হার্দিক বলছিলেন, ‘‘প্রথমবার ক্যারিয়ারে সবকিছু ফাঁকা মনে হচ্ছিল। কিছুতেই বুঝতে পারছিলাম না, কী করা উচিত।
তবে ধোনির মতো একজন কিংবদন্তি ফের আমাকে দ্বিতীয় ওভার বল করার জন্য ডাকেন। তারপরেই দু’দুটো উইকেট নিয়েছিলাম। ’’

তবে সেই ম্যাচেই আরও এক ঘটনা ঘটেছিল। হার্দিক জানান, ‘‘লিনকে আউট করার পর মনে আছে কতটা উত্তেজিত হয়ে পড়েছিলাম। তবে সেই সময় ধোনি বলেছিল, ‘তুমি কিন্তু শেষ বারের মতো এরকম করছ। কারণ তুমি শীঘ্রই নিষিদ্ধ হতে চলেছ এবং দলও এক মূল্যবান ক্রিকেটারকে হারাতে চলেছে। এটা কিন্তু মোটেও কাম্য নয়। ’’

এরপরেই আচরণে পরিবর্তন আনেন হার্দিক। অহেতুক আগ্রাসন থেকে সরে আসেন। হার্দিক বলেন, ‘‘আমি সরি মুডে ছিলাম। কারণ, প্রথম আন্তর্জাতিক ম্যাচেই নিষিদ্ধ হতে পারতাম আইসিসির তরফ থেকে। ’’