অর্থনীতি-ব্যবসা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোন ক্রয়ের সময় ক্যামেরাকেই বেশি গুরুত্ব দেন ৮৯ শতাংশ ক্রেতা

বিজনেস ডেস্ক : সম্প্রতি প্রকাশিত বাজার গবেষণা প্রতিষ্ঠান সাইবারমিডিয়া রিসার্চের প্রতিবেদন অনুযায়ী, এখন স্মার্টফোন ক্রেতাদের ৮৯ শতাংশই ক্যামেরা ফিচারকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। ৮৭ শতাংশ স্মার্টফোন ক্রেতা ডিভাইসের ব্যাটারি সক্ষমতাকে গুরুত্ব দিচ্ছে।

সাইবারমিডিয়া রিসার্চ গত ফেব্রুয়ারিতে ভারতের গুরুত্বপূর্ণ আটটি শহরে জরিপ চালিয়ে এ প্রতিবেদন তৈরি করে। এতে বিভিন্ন ক্ষেত্র ও আয়ের ১৫ থেকে ৩০ বছর বয়সী মানুষের মতামত নেয়া হয়।

‘মোবাইল ইন্ডাস্ট্রি কনজিউমার ইনসাইট সার্ভে’ শীর্ষক ওই প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোন ক্রেতাদের মধ্যে ব্র্যান্ড ধরে ডিভাইস নিরীক্ষার এক ধরনের প্রবণতা বেড়েছে। বিশেষ করে স্মার্টফোনের ক্ষেত্রে ক্রেতা পর্যায়ে এ প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

বৈশ্বিক স্মার্টফোন বাজারে প্রতিযোগিতার পাশাপাশি প্রতিদ্বন্দ্বীর সংখ্যা বেড়েছে। বহুজাতিক ডিভাইস নির্মাতাদের এখন আঞ্চলিক কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় হিমশিম খেতে হচ্ছে। বিশেষ করে চীনা ব্র্যান্ডগুলোর কাছে ক্রমান্বয়ে বাজার দখল হারাচ্ছে স্যামসাং ও অ্যাপলের মতো শীর্ষস্থানীয় হ্যান্ডসেট নির্মাতারা। চীনা ব্র্যান্ডগুলো নির্দিষ্ট ফিচারকেন্দ্রিক ডিভাইস দিয়ে জমজমাট ব্যবসা করছে। গ্রাহক চাহিদার কথা বিবেচনায় রেখে বৈশ্বিক ব্র্যান্ডগুলোও এখন প্রডাক্টের সর্বোচ্চ মান বজায় রাখতে জোর দিচ্ছে। গ্রাহকরা কী চাচ্ছেন নিজেদের ডিভাইসে, সে অনুযায়ী ফিচার আনতে কাজ করছে।

সাইবারমিডিয়া রিসার্চ জানিয়েছে, স্মার্টফোনের দ্বিতীয় বৃহৎ বাজার এখন ভারত। দেশটিতে ক্রমান্বয়ে স্মার্টফোনের চাহিদা বাড়ছে। দেশটির তরুণ ক্রেতারা সাশ্রয়ী মূল্যের হ্যান্ডসেটে প্রিমিয়াম ফিচার পেতে চান। ভারতের বিপুল সংখ্যক তরুণ ক্রেতার চাহিদার কারণে প্রডাক্ট ডিজাইন, কোয়ালিটি এবং সামগ্রিকভাবে ডিভাইসের জন্য ক্রেতারা যে অর্থ ব্যয় করবেন, তার ভ্যালু নির্মাতাদের কাছে গুরুত্ব পাচ্ছে।

সূত্র: ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস

জুমবাংলানিউজ/পিএম