লাইফ স্টাইল

স্বপ্নে নিজেকে কাঁদতে দেখা কি খারাপ কিছু?

স্বপ্নে নিজেদের কাঁদতে দেখলে আমরা প্রায়ই হুড়মুড়িয়ে উঠে বসি। রীতিমত ভয় পেয়ে ভাবতে শুরু করে দেই যে, খুব শীঘ্রই হয়তো জীবনে কিছু খারাপ হতে যাচ্ছে। কিন্তু সত্যি কি তাই?

নিউ ইয়র্কের মনোবিদ মাইকেল লেনক্স জানিয়েছেন, স্বপ্নে নিজেকে কাঁদতে দেখা মোটেই খারাপ নয়। তাঁর মতে, মানুষের চোখ দেখেই তাঁর ভিতরের আত্মা সম্পর্কে আন্দাজ করা যায়। তাই তিনি চোখকে ‘আত্মার জানলা’ বলে মনে করেন। ঘুমানোর সময়ে মানুষের অবচেতন মন বেরিয়ে পড়ে। ফলে ঘুমের মধ্যে কাঁদা মানে আত্মার শোধন হওয়া।

পানি হল আবেগের প্রতীক। সেই আবেগই চোখের পানির মাধ্যমে বেরিয়ে আসে। ঘুমের মধ্যে কাঁদার অর্থ, অবচেতন মনের গভীরে থাকা আবেগ বেরিয়ে পড়া। আর এই চোখের পানির মাধ্যমেই নিজের মধ্যে থাকা নেতিবাচক আবেগ থেকে মুক্তি পাওয়া যায়। লেনক্স জানিয়েছেন, যাঁরা বহুদিন ধরেই কোনো না কোনো সমস্যায় ভুগছিলেন, তারা স্বপ্নে নিজেকে কাঁদতে দেখার পরে অনেকটাই সেইসব মানসিক সমস্যা থেকে মুক্ত বলে মনে করেন।

আরও সহজ ভাবে বলতে গেলে, কোনো কিছু থেকে মানুষ দুঃখ পাওয়ার পরে স্বপ্নে কাঁদার মাধ্যমে সেই দুঃখ অনেকটাই দূর হয়ে যায়। তাই এবার থেকে স্বপ্নে নিজেকে কাঁদতে দেখলে ভয় পাবেন না। বরং জানবেন। বহুদিন ধরে চলা সমস্যা থেকে মুক্তি পেতে যাচ্ছেন আপনি।

Advertisements