Default খেলাধুলা

ভারতের বিপক্ষে স্পিন আক্রমণ নিয়ে দ্বিধায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : বার্মিংহামের এজবাস্টনে ভারত এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটিতে বল হাতে তেমন সুবিধা করতে পারেননি দুই দলের স্পিনাররা। সেই ম্যাচে দুই দলের স্পিনারদের মধ্যে কুলদীপ যাদব ছাড়া আর কেউই উইকেটের দেখা পাননি।

অপরদিকে ভারতের ৫ উইকেটের সবকয়টি শিকার করেছিলেন ইংল্যান্ডের পেসাররা। তাই বিরাট কোহলির দলের বিপক্ষে একই ভেন্যুতে মাঠে নামার আগে স্পিন আক্রমণ নিয়ে দ্বিধায় আছে বাংলাদেশ। ভারত বনাম ইংল্যান্ডের ম্যাচটি দেখার পর এজবাস্টনের উইকেট থেকে স্পিনাররা কতটা সুবিধা পাবে সেই ব্যাপারে সন্দিহান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘গতকালের (রবিবার) ম্যাচে ইংল্যান্ড অপশনাল স্পিনারের মতো জেনুইন স্পিনারকে দিয়ে বল করিয়েছে। বেন স্টোকসকে দিয়ে পাঁচ ওভার বোলিং করিয়েছে। আদিল রশিদকে দিয়ে বাকি পাঁচ ওভার করিয়েছে। আবার দুই দলই স্পিন খারাপ খেলে না। ইংল্যান্ড যখন ব্যাট করছিল উইকেট ফ্রেশ ছিল, স্পিনাররা ততটা হেল্প পায়নি। ইংল্যান্ড যখন বোলিং করেছে তখন কিছুটা হেল্প ছিল। ভারত স্পিন ভালো খেলছিল, তাঁরা আক্রমনও করছিল। পেস বোলিং দিয়েই ইংল্যান্ড ম্যাচটি জিতেছে।’

অধিনায়ক আরও যোগ করেছেন, ‘আগের ম্যাচে এক সাইড থেকে স্পিন চালানো সম্ভব ছিল না। তো এটাও ভাবার সময় হয়েছে যে দুইপাশ থেকে স্পিন চালানো যায় কিনা। স্পিনাররা ভালো খেলার কথা। কিন্তু স্পিনারদের যদি ভালো খেলতে থাকে তাহলে স্পিন চালানো যায় কিনা এটাও কথা।’

বল হাতে দারুণ ফর্মে আছেন ভারতের পেসার মোহাম্মদ শামি। আফগানিস্তানের বিপক্ষে নিজের প্রথম ম্যাচে খেলতে নেমেই হ্যাট্রিক করেন তিনি। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬ রানে খরচায় ৪ উইকেট তুলে নেন এই ডানহাতি।

শামি উজ্জ্বল ছিলেন ইংল্যান্ডের সঙ্গেও। ৬৯ রান খরচায় ৫ উইকেট নেন পান সেই ম্যাচে। তাই শামির বিরুদ্ধে যে বেশ আটঘাট বেঁধে নামতে হবে বাংলাদেশকে তা বলাই বাহুল্য। মাশরাফির ভাষায়, ‘অবশ্যই শামি ভালো ফর্মে আছে। তার বিপক্ষে ভালো পরিকল্পনা করে আসতে হবে।

জুমবাংলানিউজ/এসএস