বিজ্ঞান ও প্রযুক্তি

সৌভাগ্যবান ২ হাজার জনের সাথে সাক্ষাৎ করবেন সোফিয়া

আজ থেকে শুরু হওয়া দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোবট সোফিয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে পাশে রেখে অনুষ্ঠান উদ্বোধন করেন।

ছবি: সংগৃহীত

অনুষ্ঠানের উদ্বোধন শেষে দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘টেকটক উইথ সোফিয়া’ শীর্ষক সেশনে অংশ নেবে বিশেষ এ নারী রোবট। অনুষ্ঠানে ১০ থেকে ১৫টি প্রশ্নের উত্তর দেবে সোফিয়া। এতে সাংবাদিক ছাড়াও তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে কথা বলবে সোফিয়া।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, সোফিয়াকে যে প্রশ্ন করা হবে, জ্যেষ্ঠ সাংবাদিকদের কাছ থেকে তা সংগ্রহ করা হয়েছে। সোফিয়ার যে বৈশিষ্ট্য, তাতে আনুষ্ঠানিক ঘরানার সাক্ষাৎকার নেওয়া ঠিক হবে না। তার সঙ্গে মজার ও বুদ্ধিদীপ্ত কথোপকথন চলবে। আগে নিবন্ধন করা ব্যক্তিরা ‌অংশ নিতে পারবেন।

এ অনুষ্ঠানের একপর্যায়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ অনুষ্ঠানে যোগ দেবেন এবং শেষে আসবেন ডেভিড হ্যানসন। শেষ পর্বে ডেভিড হ্যানসন বক্তব্য দেবেন। তিনি সোফিয়ার কারিগরি দিক ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলবেন। এ অনুষ্ঠানে দেশের বিভিন্ন রোবটিক এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ক্লাবের সদস্যরা অংশ নেবেন। তারাও সোফিয়ার সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নিতে পারবেন।

সাক্ষাৎ পাবেন ২ হাজার জন: 
সম্মেলন কেন্দ্রের হল ফেমে আয়োজিত এ সেশনে মাত্র ২ হাজার নিবন্ধিত ব্যক্তি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। এরই মধ্যে নিবন্ধনের কোটা পূরণ হয়ে গেছে।

অনেকে চেষ্টা করেও সৌদি নাগরিক সোফিয়ার সাক্ষাৎ পেতে নিবন্ধন করতে পারেননি। এ বিষয়ে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, সেশনটি যে ভেন্যুতে হচ্ছে তার ধারণ ক্ষমতা কম। তাই দুই হাজার জনকে নিবন্ধনের ভিত্তিতে অংশগ্রহণের সুযোগ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে নিবন্ধনের কোটা পূরণ হয়ে গেছে।