বিজ্ঞান ও প্রযুক্তি

সুফিয়ার মত শুধু কথা বলতে নয়, ঘন্টায় ৪০০টি বার্গার বানাতে পারে যে রোবট!

জুমবাংলা ডেস্ক: সম্প্রতি দেশজুড়ে হৈচৈ শুরু হয়েছে রোবট সুফিয়াকে নিয়ে। ডিজিটাল মেলায় উদ্ভোধনকালে প্রধানমন্ত্রীর সাথে সুফিয়ার সাক্ষাতের পর্বটা ছিল নজর কাড়ার মতো। এই নিয়ে সারাদেশে আলোচনার ঝড় বয়ে গেছে। রোবট সুফিয়ার কথা বলার স্টাইল ইতোমধ্যে সবাইকে অবাক করেছে।

যাইহোক আজকে জুমবাংলার পাঠকদের জন্য এমন একটি রোবটের কথা তুলে ধরবো যে রোবট বার্গার বানাতে অনেক এক্সপার্ট। তাই এই রোবটটি বার্গার এক্সপার্ট রোবট নামে পরিচিত। আসুন এই রোবট কিভাবে বার্গার বানাতে পারে সে সম্পর্কে জেনে নেই।

আপনার হয়তো মনে হতে পারে বার্গার বানানোর অনেক সহজ কাজ। কিন্তু একসাথে অনেকগুলি বার্গার বানাতে গেলে কি পরিমাণ কষ্ট সেটা বলার বাহিরে। তবে সম্প্রতি মোমেন্টাম মেশিন্স তৈরি করেছে চমৎকার এক রোবট। বার্গার তৈরি করা যার কাছে কিছুই না। আপনি শুনে অবাক হবেন এই রোবট মাত্র এক ঘন্টায় ৪০০টি বার্গার বানাতে পারে। বিশ্বাস না হলেও এটিই সত্যি। তথ্য প্রযুক্তির এই উন্নয়ন আজ মানুষের কাজকে অনেক সহজ করে দিয়েছে।

এই রোবট বার্গার বানানোর সম্পূর্ণ প্রক্রিয়াটিই নিজে নিজে করতে পারে । বার্গারের বান রুটি কাটা, প্যাটি গ্রিল করা, মায়োনেজ মাখানো, একটার পর একটা উপাদান সাজিয়ে বার্গার তৈরি করা সব কিছুই এটি নিজে নিজেই করতে পারে।

প্রয়োজনীয় উপাদানগুলোর সাহায্যে ঘন্টায় ৪০০টি বার্গার বানানোর ফলে বেঁচে যাবে অনেক সময়। রোবটটি এখনও কোনো রেস্টুরেন্টে ব্যবহার করা না হলেও খুব শীঘ্রই সান ফ্রান্সিস্কোতে  চালু হতে যাচ্ছে এই রোবট নিয়ন্ত্রিত রেস্টুরেন্ট। সত্যি বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার মানুষের জীবন যাত্রাকে অনেক বেশি সহজ করে দিয়েছে।