প্রবাসী খবর স্লাইডার

সিদ্ধান্ত পাল্টেছে মালয়েশিয়া, প্রবাসীদের জন্য বিশাল সুখবর

মালয়েশিয়ায় বিদেশি কর্মীরা ১০ বছরের বেশি ভিসা নবায়ন করতে পারবেন। সরকারের এমন ঘোষণায় মালিকপক্ষ এবং বিদেশি কর্মীদের হতাশা কাটল।

চলতি বছরের জুন মাসে মালয়েশিয়া সরকার সিদ্ধান্ত নিয়েছিল যে, বিদেশি কর্মীদের ১০ বছরের বেশি ভিসা দেয়া হবে না। গত ২২ জুন এক নোটিশে এ সিদ্ধান্তের কথা জানায় অভিবাসন কর্তৃপক্ষ।

ফলে লক্ষাধিক বাংলাদেশি কর্মীর দেশে ফিরার আশঙ্কা তৈরি হয়েছিল। শুধু বিদেশি কর্মীদের মধ্যেই নয়, মালিকপক্ষও ছিল শঙ্কায়। পরবর্তীতে বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকপক্ষ সরকারের কাছে আবেদন করলে এবং সংশ্লিষ্টদের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা আলোচনার মাধ্যমে দক্ষ কর্মীদের অভাব পূরণে সরকার আগের সিদ্ধান্ত থেকে ফিরে এসেছে।

মালয়েশিয়ায় কর্মরত বিদেশি কর্মীরা ১০ বছরের পর আবার ভিসা নবায়ন করে দেশটিতে অবস্থান করতে পারবে বলে জানিয়েছেন মানবসম্পদমন্ত্রী এম কোলাসিগারান।

মন্ত্রী সাংবাদিকদের জানান, এ সিদ্ধান্ত আক্টবর থেকে কার্যকর হবে।

এ বিষয়ে দূতাবাসের শ্রম কাউন্সিলরের সঙ্গে যোগাযোগ করা হলে কাউন্সিলার মো. সায়েদুল ইসলাম যুগান্তরকে জানান, গত ২২ জুন যখন মালয়েশিয়া সরকার ঘোষণা দেয়, ১০ বছরের বেশি বিদেশি কর্মীদের ভিসা নবায়ন করা হবে না। এমন ঘোষণায় আমাদের দেশের দক্ষ কর্মীরা হতাশায় ভুগছিলেন।

অনেকে ফোন করে বিষয়টি জানার চেষ্টা করেছেন। আমরা অভয় দিয়ে বলেছি এ বিষয়ে হাইকমিশনার মুহা.শহীদুল ইসলামের নির্দেশনায় সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চলছে অবশ্যই সুসংবাদ পাব।

দূতাবাসের প্রচেষ্টায় ও মালিকপক্ষের আবেদনের প্রেক্ষিতে সরকার তাদের দাবি মেনে নিয়ে দক্ষ কর্মীদের ভিসা নবায়নের সুযোগ করে দিয়েছেন।

জুমবাংলানিউজ/ জিএলজি