বিনোদন

সালমান শাহ ও তার ৮ নায়িকা

১৯৯৩ থেকে ১৯৯৭- মাত্র ৫ বছরে মোট ২৭টি ছবিতে অভিনয় করেছেন সালমান শাহ। সময় কিংবা ছবির সংখ্যায় নয়- স্বনামে সুনামে তিনি আজও দর্শকের হৃদয়ে অমলিন। তার প্রতিটি ছবিই আজও উপভোগ্য, স্মৃতিকাতর।

স্বল্প সময়ের ক্যারিয়ারে তিনি অভিনয় করেছেন মোট ৮ জন নায়িকার সঙ্গে। সালমানের সঙ্গে রূপালী পর্দা ভাগ করেছেন যে নায়িকারা-

মৌসুমী: ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে বাংলাদেশী চলচ্চিত্রে উপহার দেন দুই নতুন মুখ- সালমান শাহ ও মৌসুমী। ১৯৯৫ সালে ‘দেনমোহর’ ছবিটি এ জুটির সর্বশেষ ছবি। এরই মধ্যে ১৯৯৪ সালে সালমানের সঙ্গে জুটি বেঁধে ‘অন্তরে অন্তরে’ ও ‘স্নেহ’ ছবিদুটিতে অভিনয় করেন মৌসুমী।

শাবনূর: বাংলা ছবির সফলতম জুটির শীর্ষ তালিকার অন্যতম সালমান শাহ ও শাবনূর জুটি। প্রয়াত নির্মাতা জহিরুল হক দুই নবাগত নায়ক নায়িকাকে নিয়ে ১৯৯৪ সালের শুরুতেই নির্মাণ করেন ‘শুধু তুমি’। সালমানের দ্বিতীয় ছবি হলেও শাবনূর এর আগে সাব্বির, মেহেদী, অমিত হাসানের সঙ্গে কয়েকটি ব্যর্থ ছবি করেছে। সালমানের জবীনের শেষ ছবিতেও নায়িকা শাবনূর।

‘সুজন সাথী’, ‘বিক্ষোভ’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহা মিলন’, ‘বিচার হবে’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘জীবন সংসার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভিতর আগুন’- মোট ১৩ টি ছবিতে অভিনয় করেছে এই জুটি। এমনকি তাদের প্রেম কিংবা বিয়ে নিয়ে গুজবও ছড়িয়ে পড়ে। সালমানের মৃত্যুর পরে অন্য কোন নায়কের সঙ্গে জুটি গড়ে জনপ্রিয়তা পাননি শাবনূর।

লিমা: ১৯৯৪ সালের শেষের দিকে জীবন রহমান পরিচালিত ‘প্রেম যুদ্ধ’ ছবিতে সালমানের সঙ্গে জুটি বাঁধেন লিমা। পরের বছর দেলোয়ার জাহান ঝন্টুর ‘কন্যাদান’ ছবিতেও দেখা যায় এই জুটিকে। কিন্তু চিত্রনায়িকা লিমা পরে একেবারেই হারিয়ে যায় চিত্রজগত থেকে।
শাবনাজ: নাঈমকে ছাড়া অন্যকারো সঙ্গে শাবনাজের জুটি ভালোভাবে গ্রহণ করেনি দর্শক, ব্যতিক্রম সালমান শাহ-শাবনাজ জুটি। ১৯৯৫ সালে হাফিজউদ্দিনের ‘আঞ্জুমান’ ছবিতে সালমানের সঙ্গে অভিনয় করেন শাবনাজ। পরবর্তীতে ‘আশা ভালোবাসা’ ও ‘মায়ের অধিকার’ ছবিতেও জুটি বেঁধেছেন তারা।

বৃষ্টি: ১৯৯৬ সালে মালেক আফসারী ‘এই ঘর এই সংসার’ ছবিতে সালমানের বিপরীতে সুযোগ দেন নবাগতা বৃষ্টিকে। অবশ্য প্রথম ছবিটিই তার শেষ ছবি।

 

শিল্পী: মডেল ও অভিনেত্রী শিল্পী ‘প্রিয়জন’ ছবিতে অভিনয় করেন সালমানের বিপরীতে। রানা নাসের পরিচালিত এ ছবিটি মুক্তি পায় ১৯৯৬ সালে।

শাহনাজ: ছটকু আহমেদের ‘সত্যের মৃত্যু নেই’ ছবিটি সালমানের ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ একটি ছবি। ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত এ ছবিতেই তার সঙ্গে জুটি বাঁধেন শাহনাজ।

শ্যামা: বৃষ্টি, শিল্পী ও শাহনাজের মতোই সালমানের বিপরীতে একটিমাত্র ছবিতে অভিনয় করেছেন শ্যামা। ১৯৯৭ সালে কাজী মোর্শদের ‘শুধু তুমি’ ছবিতে জুটি বাঁধেন তারা।

ভিডিওঃ এবার বাজারে এলো Smart Bus ”Future Bus”, যা ড্রাইভার ছাড়া একাই চলতে সক্ষম ভিডিওতে দেখুন

Add Comment

Click here to post a comment