অন্যরকম খবর আন্তর্জাতিক

সাপের মাথায় মণি ! কথাটি কতটুকু সত্য ?

জুমবাংলা ডেস্ক: ছোটবেলা থেকে  একটি কথা হয়তো অনেকবার শুনে এসছেন। হয়তো অনেকবার শুনে বিশ্বাসও করেছেন। বিশ্বাস করারও কথা কারণ কিছু ভ্রান্ত ধারণা আছে যেগুলো যুগযুগ ধরে সবাই বিশ্বাস করে আসছে । এইসব ভ্রান্ত ধারণা আমাদের মাথায় এমনভাবে ঢুকে গেছে যা সত্যি বলে আমরা মেনে নিয়েছি। কিন্তু এইসব ভ্রান্ত ধারণা সম্পর্কে সঠিক তথ্য জানা সবার উচিৎ।

আজকে জুমবাংলার পাঠকদের জন্য রয়েছে তেমন একটি ভ্রান্ত ধারণা নিয়ে ছোট্ট একটি আয়োজন। বলছিলাম সাপের মাথায় মণি আছে সেই ভ্রান্ত ধারণার কথা। আসুন জেনে নেই সাপের মাথায় আসলে সত্যি সত্যি মণি আছে কিনা ?

আমাদের ধারণা সাপের মাথা থেকে মণি সংগ্রহ করতে পারলে যে কেউই প্রচুর ধন-সম্পদের মালিক হতে পারবে! অমাবস্যার রাত হল এই মণি সংগ্রহ করার উপযুক্ত সময়। তবে সাপের মণি নাটক-সিনেমাতেই সম্ভব। বাস্তবে এর অস্তিত্ব নেই। সাপের মাথায় মণি থাকলে তা সাপের পোস্টমর্টেম বা ময়না তদন্তের সময় বের হওয়া কথা। তবে সাপের মুখে অনেক সময় পাথরের টুকরার অস্তিত্ব পাওয়া যায়। সেটার কারণ হচ্ছে সায়ালোলিথিয়াসিস নামক রোগ। যার অর্থ হল লালাস্রাবী গ্রন্থিতে পাথর হওয়া। এই রোগ মানুষেরও হতে পারে।

অনেকের ভুল ধারণা কিং কোবরা যখন ১৫০-৫০০ বছর বাঁচে তখন তাকে রাজকোবরা বলা হয়। এই রাজকোবরার মধ্যে মণি পাওয়া যায়। বাস্তবতা হচ্ছে কিং কোবরার গড় আয়ু মাত্র ১৭ থেকে ২০ বছর। বুঝতেইতো পারছেন সাপের মণি বলতে কিছুই নেই। সত্যি আমরা না জেনে কত ভুল ধারণা মনের মধ্যে লালন করি।তাই সবার উচিৎ সবকিছু নিয়ে সঠিক তথ্যের সন্ধান করা।



সর্বশেষ খবর