জাতীয়

সংসদে সংরক্ষিত আসন চায় হিজড়া জনগোষ্ঠী

নির্বাচনী ইশতেহারে হিজড়া জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও মানবিক অধিকার পূরণের প্রতিশ্রুতি সুনির্দিষ্টকরণের দাবি জানিয়েছে বৃহন্নলা নামক একটি সংগঠন। পাশাপশি জাতীয় সংসদে হিজড়া জনগোষ্ঠীর জন্য একটি আসন সংরক্ষনের দাবিও জানান তারা।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সংসদে আমাদের জনগোষ্ঠীর প্রতিনিধিই পারে আমাদের মনের কথা বুঝতে, আমাদের সমস্যাগুলো যথাযথভাবে তুলে ধরতে, সে অনুযায়ীই ব্যবস্থা নিতে। তাই আমরা নির্বাচন করতে চাই, সংসদে সংরক্ষিত একটি আসন চাই, যার মাধ্যমে আমরা আমাদের দাবি জানাতে পারব সহজেই এবং তাতে আমাদের সম্পর্কে সবার ধারণা পালটে যাবে। আমরা একজন সাংবাদিক হতে চাই, হতে চাই একজন শিক্ষক, কিংবা অফিসার। অন্য দেশে সম্ভব হলে আমাদের দেশে কেন নয়?

বক্তারা আরও বলেন, বৃহন্নলারা আমাদের অন্য সবার মতোই, তাদেরও আমাদের সবার মতা পরিবার রয়েছে, কিন্তু সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে তারা আজ পরিবার থেকে বিচ্ছিন্ন, অধিকার থেকে বঞ্চিত। বৃহন্নলাদের উন্নয়নের জন্য সরকারের গৃহীত পদক্ষেপের কোনোটিরই তেমন বাস্তবায়ন লক্ষ্য করা যায় না। আগামী নির্বাচনে সকল দলের ইশতেহারে আমরা বৃহন্নলাদের অধিকার পূরণের প্রতিশ্রতি দেখতে চাই, সংসদে তাদের জন্য একটি সংরক্ষিত আসন আমরা দেখতে দেখতে চাই।

মানববন্ধনে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ডিরেক্টর সৈয়দা তাহমিনা আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয় আইইআর প্রফেসর ড. তারিখ আহসান, বৃহন্নলার সভাপতি সাদিকুল ইসলামসহ ঢাকা শহরের বিভিন্ন প্রান্ত থেকে আগত হিজড়া জনগোষ্ঠীর সদস্যরা।

জুমবাংলানিউজ/ জিএলজি