গাজীপুর ঢাকা বিভাগীয় সংবাদ

শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকায় ইউনিয়ন গার্মেন্টস ও ইউনিয়ন নিট ওয়্যার কারখানার শ্রমিক-কর্মচারীরা বিক্ষোভ করেছে।

রোববার সকালে এই ঘটনা ঘটে। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানায় ভাঙচুর করেছে বলে অভিযোগ করা হয়েছে। এক পর্যায়ে শ্রমিকরা স্থানীয় একটি সড়ক অবরোধ করলে পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এই পরিস্থিতে কারখানা কর্তৃপক্ষ ১৫ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ এবং ১৬ আগস্ট বেতন ভাতাদি পরিশোধের তারিখ নির্ধারণ করে নোটিশ টানিয়ে দিয়েছে।

স্থানীয়রা জানায়,  সকালে শ্রমিক-কর্মচারীরা কাজে যোগ না দিয়ে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তারা কারখানার জানালা ভাঙচুর এবং এমসি বাজার-শিশুপল্লী সড়ক অবরোধ করে। এ সময় শিল্প ও শ্রীপুর থানা পুলিশ প্রথমে বুঝিয়ে এবং পরে কাঁদানে গ্যাস ছুঁড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে পুলিশ, শ্রমিক ও মাদ্রাসার কয়েকজন ছাত্র আহত হয়। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

কারখানার অপর সুইং অপারেটর আবু তাহের সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, রোজার ঈদের ছুটির পর তারা কাজে যোগ দেয়। প্রায় দুই মাস হয়ে গেলেও কর্তৃপক্ষ বেতন ভাতা দিচ্ছে না। বিভিন্ন সময়ে বেতন দেওয়ার আশ্বাস দিলেও পরে আর দেয়নি। এমন অবস্থায় আমাদের বাড়ি ভাড়া ও দোকান বাকি পরিশোধ করতে পারছি না।

কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) বজলুল রশিদ সাংবাদিকদের জানান, কারখানার আর্থিক সংকটের কারণে বেতন ভাতাদি পরিশোধ করা যাচ্ছে না। এমন অবস্থায় আজ সকালে বিক্ষোভরত শ্রমিকরা কারখানায় ভাঙচুর চালায়। পরে শ্রমিকদের বেতন-ভাতাদি আগামী ১৬ আগস্ট পরিশোধ করা হবে জানিয়ে ১৫ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণার নোটিশ টানানো হয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর মো. সেলিম রেজা জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করে আঞ্চলিক সড়ক অবরোধ করে। তাদের বুঝিয়ে সরানোর চেষ্টা করা হয়। কিছু শ্রমিক চলেও যায়।কিন্তু কিছু শ্রমিক পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। পরে ২/৩ রাউন্ড কাঁদানে গ্যাস ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়।



সর্বশেষ খবর