জাতীয় স্বাস্থ্য

শ্রবণ-প্রতিবন্ধীদের জন্য বিরাট সুখবর দিলো সিএমএইচ

স্বাস্থ্য ডেস্ক : শ্রবণ-প্রতিবন্ধীদের জন্য সুখবর দিলো ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে স্বল্প ও বিনামূল্যে ককলিয়ার ইমপ্লান্ট দিচ্ছে এই হাসপাতাল। তবে এজন্য শ্রবণ-প্রতিবন্ধী বা অভিভাবকদের আবেদন করতে হবে। এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে সিএমএইচ কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ঢাকায় একটি বিশ্বমানের ককলিয়ার ইমপ্লান্ট সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের পাইওনিয়ার প্রতিষ্ঠান হিসেবে অত্র সেন্টারে নিয়মিত ককলিয়ার ইমপ্লান্ট সার্জারি সম্পন্ন হচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থায়নে ২০১৮-২০১৯ অর্থবছর হতে ‘জাতীয় ককলিয়ার ইমপ্লান্ট কার্যক্রম’ ঢাকা সিএমএইচ-এ চালু হয়েছে।  সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদিত ককলিয়ার ইমপ্লান্ট ডিভাইস বরাদ্দ নীতিমালা অনুযায়ী নির্বাচিত প্রার্থীদেরকে বিনামূল্যে বা আংশিক মূলে প্রদান করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,  ককলিয়ার ইমপ্লান্ট ডিভাইসটি বরাদ্দ পাওয়ার ও সার্জারির মাধ্যমে কানে স্থাপনের জন্য আগ্রহী শ্রবণ-প্রতিবন্ধী রোগী/ অভিভাবকগণের পক্ষ থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে।

আবেদনপত্র ও বিস্তারিত তথ্যের জন্য ‘জিএসও-২ (কর্ড), ৪র্থ তলা, প্রশাসনিক ভবন, সিএমএইচ, ঢাকা’ ঠিকানায় অফিস চলাকালীন সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত যোগাযোগ করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

জুমবাংলানিউজ/এইচএমজেড