লাইফস্টাইল স্বাস্থ্য

শীতকালীন যে সবজিগুলো হৃদরোগের ঝুঁকি কমায়

লাইফস্টাইল ডেস্ক : দিনে দিনে হৃদরোগের ঝুঁকি বেড়েই চলেছে। একই সঙ্গে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যাও বাড়ছে। বর্তমানে ২০ এবং ৩০ বছর বয়সী মানুষও উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। নিয়মিত উচ্চ রক্তচাপ বজায় থাকলে এর কারণে স্ট্রোক হতে পারে।

রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে খাদ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদরোগের সমস্যা নিরাময়ে শীতকালীন চারটি সবজি খাওয়া যেতে পারে।

মূলা
মূলাতে আছে পটাসিয়াম, যা রক্তচাপ পরিচালনা করতে সাহায্য করে। স্যালাডে মূলো ব্যবহার করতে পারেন বা স্যুপে মূলো মেশাতে পারেন।

গাজর
গাজর পটাসিয়ামে ঠাসা। পটাসিয়াম আপনার রক্তবাহী শিরা এবং ধমনীর চাপ কমায়; এটি সোডিয়ামের খারাপ প্রভাব কমায়। গাজর এথেরোস্ক্লেরোসিস এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। রসে বা স্ট্যিউ হিসেবে আপনার খাদ্যে গাজর অন্তর্ভুক্ত করতে পারেন।

মেথি পাতা
মেথি পাতা এবং মেথি বীজ দু’টিতেই আছে দ্রবণীয় ফাইবার যা কলেস্টেরল হ্রাস করতে সহায়তা করে, বিশেষ করে এলডিএল। ফাইবার ঠাসা খাবার রক্তচাপের মাত্রা ঠিক রাখে। মেথি পাতা এবং বীজে সোডিয়াম খুব কম।

পালং শাক
পটাসিয়াম এবং লুটেইন সমৃদ্ধ হল পালিং শাক। লুটেইন ধমনীর দেয়ালের ঘন হয়ে যাওয়াকে বাধা দেয় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এই শাকে ফোলেট এবং ম্যাগনেসিয়ামও প্রচুর যা রক্তচাপের মাত্রা নিশ্চিত করে। পালং শাকে ক্যালোরি অত্যন্ত কম;স্যালাড, স্যান্ডউইচে এই শাক ব্যবহার করুন।

জুমবাংলানিউজ/এএসএমওআই