অপরাধ/দুর্নীতি জাতীয়

শিশুটির ভয়ঙ্কর সেই ভিডিও ভাইরাল হবার পর বাড়ির মালিক যা বললেন

১৪ জুলাই শুক্রবার ফেসবুক জুড়ে একজন শিশুর ছবি ও ভিডিও ভাইরাল হতে দেখা যায়। ছবিতে ৭ বছরের রিমা নামে ওই শিশুটিকে দেখা যায় চট্টগ্রামের মেহেদীবাগ এলাকার ক্রিমসন ক্লোভার নামের একটি বিল্ডিংয়ের নবম তলার বাইরের বারান্দার গ্লাস পরিষ্কার করছে। ওই বাসার গৃহকর্তা কীভাবে জীবনের ঝুঁকি নিয়ে একজন শিশুকে দিয়ে এই কাজ করিয়েছে, এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা, আলোচনা, এবং মন্তব্য ঝড় বয়ে যায়।

এ ঘটনায় শুক্রবার বিকেলে বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিশেষ প্রতিনিধি আমিনুল হক বাবু ও ছাত্রনেতা ও সমাজকর্মী ইয়াসির আরাফাত ওই বাসায় গেলে বাড়ির মালিক মহসিন সাহেব বিষয়টি নিয়ে খুবই অনুতপ্ত বলে জানান।

মানবাধিকার কর্মী আমিনুল হক বাবু শুক্রবার রাতে এক স্ট্যাটাসে এ তথ্য জানিয়েছেন। এ সময় ওই বাড়ির গৃহকর্তার সঙ্গে ওই দুই শিশুর কিছু ছবিও পোস্ট করেছেন।

বাড়ির মালিক মহসিন সাহেব আমিনুল হক বাবু ও ইয়াসির আরাফাতকে জানান, তাদের অগোচরে ঘটনাটা হয়েছে। ৭ বছরের বাচ্চাকে কাজের মেয়ে হিসেবে কেন রাখা হয়েছে এমন প্রশ্নের জবাবে গৃহকর্তা জানান, তিনি অনুতপ্ত। ওই গৃহকর্তা দুই দিনের সময় নিয়েছেন।

মানবাধিকার কর্মী আমিনুল হক বাবু জানান, ওই গৃহকর্তা বাচ্চাটিকে আমাদের উপস্থিতিতে প্রয়োজনীয় খরচ দিয়ে মায়ের হাতে তুলে দিবেন বলে ওয়াদা করেন। না হলে আমরা বাচ্চাটার দায়িত্ব নিয়ে অবশ্যই উনার খরচে সেইফ হোমে দিয়ে দেব বাচ্চার বাবা মায়ের অনুমতি সাপেক্ষে।

এর আগে, ১৪ জুলাই শুক্রবার সকালে ফেসবুকে রাদবি রেজা নামের একজন ওই শিশুর ভিডিও এবং কয়েকটি ছবি ফেসবুকে পোস্ট দেন।

ভিডিওতে দেখা যায়, দু’টি শিশু ৯ম তলার বারান্দার গ্লাস পরিস্কার করছিল। শিশুদের মধ্যে যে বয়সে একটু বড়, সে ভেতর থেকে পরিস্কার করছিল আর ছোট শিশুটি বারান্দার বাইরে কার্নিশে নেমে এসে দাঁড়িয়ে ও বসে খুবই ঝুঁকিপূর্ণভাবে গ্লাসটি পরিষ্কার করছিল। যেকোনো কারণে ওই শিশুটির পা পিছলে বড় বিপদ হতে পারত, কারণ তার আশেপাশে ধরার মতোও কিছু ছিল না। ছিল না কোনো নিরাপত্তাব্যবস্থাও।

বাসার ছোট্ট কাজের শিশুকে দিয়ে গৃহকর্তা কীভাবে এমন ঝুঁকিপূর্ণভাবে কাজ করাতে পারলেন, তা নিয়ে বিস্ময় প্রকাশ করেন অনেকে। এরপর ফেসবুকে এ ঘটনার ছবি ভাইরাল হয়ে গেলে বিকেলে ওই বাড়িতে মানবাধিকার কর্মী আমিনুল হক বাবু ও ছাত্রনেতা ও সমাজকর্মী ইয়াসির আরাফাত ওই বাড়িতে গেলে বাড়ির গৃহকর্তা এ ঘটনার জন্য অনুতপ্ত বলে জানান।

জানা গেছে, রিমা ছাড়া আরেকজন গৃহকর্মী যে আছেন তার বয়স ১২ বছর হবে। নাম বিলকিস। বিলকিস আর রিমা ২ বোন।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন