গাজীপুর ঢাকা বিভাগীয় সংবাদ শিক্ষা

শিক্ষা জীবনভর অর্জন করা যায় : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : রাষ্ট্রপতি ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) আচার্য মো. আবদুল হামিদ বলেছেন, শিক্ষার শুরু আছে শেষ নেই, জীবনভর তা অর্জন করা যায়।

রাষ্ট্রপতি সোমবার দুপুরে গাজীপুরের বোর্ডবাজারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে পঞ্চম সমাবর্তনে এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, আজকের বিশ্বে জ্ঞনার্জনের ক্ষেত্রে উন্মুক্ত ও দূরশিক্ষণ ব্যবস্থা নবদিগন্তের উন্মোচন করেছে। শিক্ষাদানে নানাবিধ পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহার করে উন্মুক্ত শিক্ষা বিশ্বজুড়ে সবার কাছে সমাদৃত হয়েছে। প্রথাগত বিশ্ববিদ্যালয়ের বাইরে ব্যতিক্রমধর্মী প্রযুক্তিনির্ভর উন্মুক্ত ও দূরশিক্ষণভিত্তিক শিক্ষা কার্যক্রমের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পাঠদান কার্যক্রম পরিচালনা করছে।

রাষ্ট্রপতি আরো বলেন, বর্তমান বিশ্বে উন্মুক্ত শিক্ষা ধারণায় অনেক পরিবর্তন এসেছে। দূরশিক্ষণের পাঠ ভার্চুয়াল শিক্ষাব্যবস্থায় প্রদান করা হচ্ছে। উন্মুক্ত বিশ্ববিদ্যালকে ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করতে ওপেন এডুকেশন রিসোর্স, আইসিটি ও অনলাইনভিত্তিক শিক্ষা প্রোগ্রামসহ শিক্ষার্থীদের জন্য লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করতে হবে। আমি জেনে খুশি হয়েছি, এ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে উচ্চশিক্ষার হার ক্রমাগত বেড়ে চলছে। এটা অত্যন্ত আশপ্রদ। তবে মনে রাখতে হবে পাশ করা ও শিক্ষিত হওয়া এক কথা নয়। তাই শিক্ষার হার বৃদ্ধির পাশাপাশি গুণগত শিক্ষার ওপর সমধিক গুরুত্ব প্রদান করতে হবে। আমাদের শিক্ষাথীরা যাতে জাতীয় এবং আন্তজার্তিক প্রতিযোগিতায় যোগ্যতার সঙ্গে টিকে থাকতে পারে তা সম্মিলিতভাবে নিশ্চিত করতে হবে।

গ্র্যাজুয়েটদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, এ বিশ্ববিদ্যালয় থেকে বহুমুখী শিক্ষা গ্রহণ করে গ্র্যাজুয়েটরা দেশ ও জাতির কল্যাণে অবদান রাখতে সক্ষম হবে। আজ যারা আনুষ্ঠানিকভাবে সনদ গ্রহণ করেছে তাদের অধিকাংই কর্মক্ষেত্রে সম্পৃক্ত রয়েছে জেনে আমি আনন্দিত। এ অর্জন তাদের দক্ষতা ও মর্যাদা আরো বৃদ্ধি করবে। আমার বিশ্বাস গ্র্যাজুয়েটরা সততা, দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক উদার দৃষ্টিভঙ্গির মাধ্যমে রোল মডেল হিসেবে বিবেচিত হবে। গ্র্যাজুয়েটরা জ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তি, নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠলে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’র স্বপ্ন বাস্তবায়িত হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এম এ মাননান। অনুষ্ঠানে কমনওয়েলথ অব লার্নি (কানাডা)-এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক আশা কানওয়ার সমাবর্তন বক্তৃতা দেন।

 

Add Comment

Click here to post a comment