খেলাধুলা

শাস্তি পাচ্ছেন মাহমুদুল্লাহ

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক : সিরিজ হেরে এবার নতুন দুঃসংবাদ পেল টিম বাংলাদেশ। ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত দ্বিতীয় ওয়ানডেতে পরাজিত হওয়ার ম্যাচে শাস্তির মুখে পড়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ।

শনিবার টড অ্যাস্টেলের করা বলে আউট হওয়ার পর মাঠ থেকে বেরিয়ে যাওয়ার সময় ব্যাট দিয়ে মাঠের পাশে থাকা খুঁটিতে আঘাত করেন তিনি। ফলে মাঠে দায়িত্বরত আম্পায়ার ম্যাচ রেফারির কাছে বিষয়টি তুলে ধরেন।

পরবর্তী আইসিসির কোড অফ কন্ড্যাক্টের ২.২ ধারা অনুসারে মাহমুদুল্লাহকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে তাঁর নামের পাশে।

এদিকে শুধু মাহমুদুল্লাহই নয় শাস্তি পেয়েছেন কিউই পেসার ট্রেন্ট বোল্টও। বোলিং করার সময় আপত্তিকর মন্তব্য করায় তাঁকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

সাথে ১টি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তিনি। এরই মধ্যে উভয় ক্রিকেটারই নিজেদের দোষ স্বীকার নেয়ায় আর আনুষ্ঠানিক কোনও শুনানির প্রয়োজন পড়েনি।

উল্লেখ্য মাহমুদুল্লাহর বিরুদ্ধে ম্যাচ রেফারি স্টিভ বার্নার্ডের কাছে রিপোর্ট পেশ করেছিলেন মাঠে দায়িত্বরত দুই আম্পায়ার মরিস ইরাসমাস শন হাইগ, তৃতীয় আম্পায়ার সুরন্দম রবি এবং চতুর্থ আম্পায়ার ওয়েন নাইটস। অপরদিকে বোল্টের শাস্তির আবেদন করেছিলেন ইরাসমাস, হেইগ এবং রবি।

আইসিসির কোড অফ কন্ড্যাক্টের লেভেল ১ ধারা অনুযায়ী এই ধরণের অপরাধের শাস্তি হিসেবে ক্রিকেটারকে সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্টও দেয়া হতে পারে তাদের।

জুমবাংলানিউজ/এসওআর