অন্যরকম খবর

শারীরিক অক্ষমতা কোনো প্রতিবন্ধকতা নয়, প্রমাণ করলেন ইসাইয়া

ইচ্ছে থাকলে কী করা অসম্ভব! আমাদের যদি ইচ্ছে থাকে তাহলে সেটা চাইলেই পূরণ করা সম্ভব। তার প্রমাণ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লং আইল্যান্ডের বাসিন্দা ৯ বছর বয়সী ইসাইয়া বার্ড। জন্ম থেকেই প্রতিবন্ধী। তার দুটো পা নেই। কিন্তু রেসলিংয়ে তিনি রীতিমতো চ্যাম্পিয়ন। শারীরিক অক্ষমতা কোনো প্রতিবন্ধকতা নয়, তা প্রমাণ করেছেন ইসাইয়া।

কিন্ডারগার্টেনের শিক্ষার্থী থাকা অবস্থাতেই ইসাইয়া মিগুয়েল রদ্রিগেজের কাছে রেসলিং প্রশিক্ষণ নেওয়া শুরু করে। রদ্রিগেজ জানান, সে দেশের লোকজনের কাছ থেকে যে ই-মেইল, ভিডিও এবং ফোন কল পেয়েছে তা তাকে ভীষণ অনুপ্রাণিত করেছে। এই বিষয়গুলো থেকেই ইসাইয়া তার হারানো উত্সাহ এবং অনুপ্রেরণা ফিরে পেয়েছে। রদ্রিগেজ বলেন, ‘আমার মনে হয়, জীবনের প্রতি আমাদের অভিযোগের শেষ নেই।

কিন্তু নিজেরাই জানি না জীবনকে কত সহজ করে তোলা যায়। জীবন সবার সাথে সমান বিচার করে না। তাই ইসাইয়া তা নিয়ে কখনও অভিযোগ করে সময় নষ্ট করেনি।’

ফুটবল, রান ট্র্যাক , সাঁতার , সার্ফিং ও স্কেটবোর্ড ইসাইয়া সবসময় চেষ্টা করেছে এই খেলাগুলো খেলতে। কিন্তু তার ভাগ্য সুপ্রসন্ন ছিল না। সে সফল হয়েছে রেসলিংয়ে। ইসাইয়া সবকিছুর কৃতিত্ব দিয়েছেন কোচ মিগুয়েল রদ্রিগেজকে। কোচ তাকে নিজের সাথে, প্রতিকূল পরিবেশের সাথে এবং প্রতিপক্ষের সাথে লড়াই চালিয়ে যাওয়ার অনুপ্রেরণা জুগিয়েছেন। একটি সংবাদমাধ্যমে ইসাইয়া বলেন, ‘কোনো অজুহাত নয়। আমি জানি আমি পারবো।

Advertisements





সর্বশেষ খবর