বিনোদন

শাকিবের ছবি নকল, এবার মুখ খুললেন নির্মাতা

[better-ads type='banner' banner='1187323' ]

 

বিনোদন ডেস্ক : ঈদ উৎসবে দেশজুড়ে মুক্তি দেওয়া হয়েছে তিন ছবি ‘পাসওয়ার্ড’, ‘নোলক’ ও ‘আবার বসন্ত’। এর মধ্যে শাকিব খান-বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এ নিয়ে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। অভিযোগ উঠেছে দক্ষিণ কোরিয়ার ছবি ‘দ্য টার্গেট’-এর নকল ‘পাসওয়ার্ড’। অনেকেই আবার বলছেন, ছবিটি ভারতের ‘ডিনামাইট’, ‘এক থা টাইগার’ বা ‘ব্যাঙ ব্যাঙ’কে নকল করা হয়েছে।

মুক্তির আগে ছবির ট্রেইলার দেখে নকলের অভিযোগ তুললে সিনেমাটির নির্মাতা মালেক আফসারী চ্যালেঞ্জ ছুড়ে দেন। ছবিটি ভারতীয় কিংবা তামিল ছবির নকল, প্রমাণ করতে পারলে ১০ লক্ষ টাকা পুরস্কারের ঘোষণাও দেন তিনি।

অবশেষে নকল প্রসঙ্গে মুখ খুললেন নির্মাতা মালেক আফসারী। গতকাল মঙ্গলবার তিনি তার ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে বিষয়টি জানান। দৈনিক আমাদের সময়ের অনলাইন পাঠকদের জন্য পোস্টটি হুবহু তুলে ধরা হলো:

‘যারা পাসওয়ার্ড মুভি কপি কপি বলে চিল্লায়ে চিল্লায়ে মাথা খারাপ করছে তাদের উদ্দেশ্যে কিছু লজিক্যাল থিয়োরি উপস্থাপন করলাম যে পাসওয়ার্ড মুভি কোনো অবস্থায় কোরিয়ান মুভি ‘দ্যা টার্গেট’ মুভির কপি নয়।’

১. ‘পাসওয়ার্ড’ মুভির ডিউরশন ২ ঘন্টা ১৭ মিনিট। ওদিকে দ্যা টার্গেট মুভির ডিউরশন ১ঘন্টা ৩৭ মিনিট। যদি ‘পাসওয়ার্ড’ মুভি এটার কপি হতো তাহলে ‘পাসওয়ার্ড’ও ১ ঘন্টা ৩৭ মিনিটের হতো। সুতরাং বলা যেতে পারে এটা কপি না।

২. ‘পাসওয়ার্ড’ মুভিতে নায়িকা আছে, ‘দ্যা টার্গেট’ মুভিতে নেই। সুতরাং বলা যেতে পারে ‘পাসওয়ার্ড’ মুভি কপি না।

৩. পাসওয়ার্ড মুভি পেনড্রাইভ ও পাসওয়ার্ড নিয়ে তৈরি, ‘দ্যা টার্গেট’ মুভিতে পেনড্রাইভের কোনো অস্তিত্ব নেই। সুতরাং বলা যেতে পারে ‘পাসওয়ার্ড’ মুভি কপি না।

৪. আমি ‘দ্যা টার্গেট’ মুভির মূলভাব টা তুলে ধরছি : নায়ক ২ ভাই, একদিন নায়কের ভাইয়ের কাছে কল আসে এক কর্মকর্তার থেকে তো এরা ২জন সেখানে যায় গিয়ে দেখে, কর্মকর্তা মৃত, তাকে কেউ খুন করে গেছে। তারপর নায়ককে ধাওয়া করে নায়ক আহত হয়ে রাস্তায় পরে থাকলে, তাকে হসপিটালে ভর্তি করা হয়। তারপর যে ডক্টর নায়ককে দেখে, তার স্ত্রীকে নায়কের ভাই কিডনাপ করে যাতে তার ভাইয়ের কিছু না হয়। তারপর নায়কের ভাইকে ভিলেন মেরে ফেলে। তার বদলা নিতে ভিলেনকে মারে নায়ক, ব্যাস কাহিনি শেষ। এভাবে হযবরল ভাবে ১ ঘন্টা ৩৭ মিনিটে মুভিটা শেষ। আপনারা যারা পাসওয়ার্ড মুভি দেখেছেন তারা অবশ্যই দেখবেন যে, কোনো অবস্থাতেই পাসওয়ার্ডের সাথে ওর গল্পের মিল নাই।’

উদাহরণ টেনে মালেক আফসারী আরও লিখেছেন- ‘অনেকে যারা হেটার্স আছে, সুপারস্টার শাকিব খানকে তারা বলবে অমুক যায়গায় মিল আছে হাবি-জাবি। ভাই আমি তাদের উদ্দেশ্যে বলবো, ধরেন আমি একটা গরুর রচনা লিখছি আমার ৫ বেঞ্চ পিছনে একজন সেও গরুর রচনা লিখছে। সে ২ পৃষ্ঠায় রচনাটা শেষ করেছে আর আমি ৪ পৃষ্ঠায় শেষ করেছি। তো ভাই গরু নিয়ে ও কম লিখেছে আমি বেশি লিখেছি, এই রচনার মধ্যে গরুর ৪ পা ২ চোখ সেও লিখেছে আমিও লিখেছি। তাই বলে এটা বলা যাবে না আমি ওর কপি করছি।’

আমার এক বন্ধু আছে নাম আশরাফুল সে একটা শার্ট কিনছিলো। ‘নোলক’ মুভির পোস্টার বাহির হওয়ার আগে। পরবর্তীতে দেখলাম, ওর মতোই দেখতে শাকিব খান শার্ট পরে আছে। ‘নোলক’ মুভির পোস্টারে। তাই বলে কি আপনারা বলবেন, যে আশরাফুলের শার্ট কপি করে শাকিব খান পরেছে। মোটেও না এটা হয়ে যায়। কপি কারে বলে আজ আপনাদের বুঝাবো। কপি হলো সাউথ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির ‘থ্রোলি প্রেমা’ মুভির রিমেক কলকাতা ইন্ডাস্ট্রিতে ‘ফিদা’ মুভি। যার ডায়লগ ও হুবহু, এই টারে বলে কপি। আশা করি সবাই বুঝতে পেরেছেন।’

উল্লেখ্য, ‘পাসওয়ার্ড’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন শাকিব খান, শবনম বুবলী ও ইমন। মোহাম্মদ ইকবালের পাশাপাশি এতে প্রযোজক হিসেবে আছেন শাকিব নিজেই। এটি নির্মিত হয়েছে এসকে ফিল্মসের ব্যানারে। পাসওয়ার্ড ছবির গল্প এগিয়েছে একটি পেনড্রাইভকে ঘিরে। জানা যায়, একটি ফাইল লুকিয়ে রাখা হয় সেখানে। যার পাসওয়ার্ড নিয়ে ছবির কাহিনি এগিয়ে যাবে।

শাকিব খান প্রযোজিত প্রথম ছবি ‘হিরো দ্য সুপারস্টার’-এর সাফল্যের পর ‘পাসওয়ার্ড’-এর মাধ্যমে আবারও অর্থ লগ্নি করলেন ঢাকাই ছবির জনপ্রিয় এই চিত্রনায়ক।

জুমবাংলানিউজ/ এইচ জে