রেসিপি লাইফ স্টাইল

শাকসবজি রান্নার সময় যে ভুলটি আপনি জীবনেও করবেন না!

জুমবাংলা ডেস্ক: আমরা সবাই জানি শাকসবজি আমাদের শরীরের জন্য খুবই উপকারি।শাকসবজিতে আমরা আমাদের শরীরের নানা উপাদান পেয়ে থাকি। প্রতিদিন খাবারের তালিকায় যদি আমরা শাকসবজি রাখি তাহলে আমরা আমাদের শরীরকে নানা রোগের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে পারব। তবে আপনি হয়তো জানেন না এইসব শাকসবজি সঠিক পদ্ধতিতে রান্না না করলে গুণাগুণ নষ্ট হয়।

আজকে জুমবাংলার পাঠকদের জন্য রয়েছে যেভাবে শাকসবজি রান্না করলে পুষ্টি পাওয়া যাবে সে সম্পর্কে সামান্য কিছু টিপস। শাকসবজির বেলায় অনেকে কেটে ধুই। এটা একটা ভুল পদ্ধতি। আসুন জেনে নেই সঠিক পদ্ধতি।

যেভাবে রাধবেন: সর্বপ্রথম পুরোটা ধুয়ে নিন। এবার আপনার প্রধান কাজ হবে এগুলোকে কাটা। আমরা খুব ছোট করে এটি কাটি তবে এটি ভুলেও করবেন না। একটু বড় বড় করে শাকসবজি কাটা উচিত। তবে সবার মনে রাখা উচিত যে রান্না করার সময় সেদ্ধ করতে করতে গুণ নষ্ট করে ফেলা যাবে না। আরেকটি বিষয় হলো, ঢেকে রান্না করতে হবে।

এমনকি আমরা যে লবণ দিই, সেটি তেলের মধ্যে দিই, এতে করে লবণের পুষ্টিগুলো নষ্ট হয়ে যায়। তাই আমরা যদি নামানোর আগে লবণটা ব্যবহার করি, তরকারি ঢেকে রান্না করি, অনেক পুষ্টিগুণ পাওয়া যায়।

শুধু তাই নয় তরকারিটা নামানোর পরও ঢেকে রাখা উচিত। কারণ ঢেকে রাখলে অনেক পুষ্টি রক্ষা হয়। আশাকরি আজ থেকে এভাবে শাকসবজি রান্না করবেন।এভাবে শাকসবজি রান্না করলে আপনি পাবেন শাকসবজির প্রকৃত পুষ্টি।