জাতীয় সংসদ নির্বাচন রাজনীতি স্লাইডার

শপথ নিচ্ছেন না ঐক্যফ্রন্টের ৭ এমপি!

ওপরে বাঁ থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মোশারফ হোসেন, জাহিদুর রহমান ও আমিনুল ইসলাম; নিচে বাঁ থেকে হারুনুর রশিদ, সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী বিএনপির পাঁচজনসহ জাতীয় ঐক্যফ্রন্টের সাত এমপি শপথ নেবেন না। নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ আজ বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

বিএনপি ও ঐক্যফ্রন্টের  নির্বাচিত সাত এমপি হলেন- মির্জা ফখরুল ইসলাম আলমগীর (বগুড়া-৬ আসন), মোশারফ হোসেন (বগুড়া-৪), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২) ও হারুনুর রশিদ (চাঁপাইনবাবগঞ্জ-৩) এবং গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর (মৌলভীবাজার-২) ও মোকাব্বির খান (সিলেট-২)।

নির্বাচনের পরদিন ঐক্যফ্রন্টের পক্ষ থেকে বলা হয়, তারা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পুনরায় নির্বাচনের দাবি করেছেন বিধায় শপথ নেওয়ার কোনো সুযোগ নেই।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত এই নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়লাভ করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। নির্বাচনে মাত্র সাতটি আসনে জিততে পারে বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।
এরপর ৩১ ডিসেম্বর বিকালে বিএনপির স্থায়ী কমিটি ও পরে সন্ধ্যায় তাদের জোটের বৈঠক হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, নির্বাচনে ‘কারচুপি’র প্রতিবাদে বিএনপি ও জোটের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন না। তারা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পুনরায় নির্বাচনের দাবিতে তাদের অবস্থান জানিয়ে দেন।

বিএনপির মহাসচিব ও ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যেহেতু আমরা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পুনরায় নির্বাচনের দাবি করেছি, সেহেতু শপথ নেওয়ার কোনো সুযোগ নেই।

 

জুমবাংলানিউজ/এইচএম