আন্তর্জাতিক

লাদেনপুত্র ওমরকে মিশরে প্রবেশে বাধা

মিশরে প্রবেশে বাধাপ্রাপ্ত হয়েছেন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ছেলে ওমর। দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় তাকে বিমানবন্দরে আটকে দেয়া হয়।

তবে এ বিষয়ে বিশদ কোনো ব্যাখ্যা দেয়নি দেশটির কর্তৃপক্ষ।

ওমর (৩৪) ওসামা বিন লাদেনের চতুর্থ ছেলে। তিনি ব্রিটিশ বংশোদ্ভূত স্ত্রী জানিয়া আল সাবাহর সঙ্গে ভ্রমণ করছিলেন। ওমর দোহা থেকে মিশরে পৌঁছেন। তবে সেখানকার বিমানবন্দরে তাকে আটকে দেয়া হয়।

পরে দেশটির কর্তৃপক্ষ তাকে তুরস্কে পাঠানোর সিদ্ধান্ত দেয়।

ওমর ও জায়ানা ২০০৭ থেকে ২০০৮ সাল পর্যন্ত মিশরে অবস্থান করেন। পরে আরো একবার তাকে মিশরে প্রবেশের সুযোগ দেয়া হয়। এবারই তাকে দেশটিতে প্রবেশের অনুমতি দেয়া হয়নি।

এর আগে ২০০১ সালের দিকে বাবা ওসামা বিন লাদেনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন ওমর।

২০১০ সালে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ওমর দাবি করেন, তিনি তার বাবার আদর্শে অনুপ্রাণিত নন। তাদের পরিবারের কেউই আল কায়েদার সঙ্গে জড়িত নন। তবুও বিভিন্ন সময় বাবার পরিচয়ের কারণে ও আল কায়েদার কর্মকাণ্ডে লাদেনের পরিবারের সদস্যরা সমস্যায় পড়ছেন। কিন্তু এসব কিছুর ঊর্ধ্বে উঠে লাদেনের সন্তান ও তাদের পরবর্তী প্রজন্ম ভালো নাগরিক হিসেবে বেঁচে থাকতে চায়।

ইরান ও সৌদি সরকারের সহায়তায় পুরো পরিবারকে এক করে বাবার আদর্শ ও কর্ম থেকে দূরে গিয়ে বাঁচার চেষ্টা করছেন বলেও জানিয়েছিলেন ওমর।

২০১১ সালে পাকিস্তানের এক গোপন আস্তানায় মার্কিন সেনা কমান্ডোদের হাতে নিহত হন ওসামা বিন লাদেন। ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার জন্য ওসামা বিন লাদেন ও আল কায়েদাকে দায়ী করা হয়।

Add Comment

Click here to post a comment