অর্থনীতি-ব্যবসা জাতীয় পজেটিভ বাংলাদেশ স্লাইডার

লক্ষ্য অর্জনে অনেকখানি এগিয়েছে বাংলাদেশ

জাতীয় ডেস্ক: ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সফলতার সাথে কাজ করে যাচ্ছে বাংলাদেশ সরকার। বিগত ১০ বছরে সেই লক্ষ্য অর্জনে অনেকখানি এগিয়েছে বাংলাদেশ। এভাবে চলতে থাকলে ২০২১ সালের মধ্যে দারিদ্রতা বাংলাদেশ থেকে সম্পূর্ণরূপে দূর করা সম্ভব হবে।

(ছবি: ইকোনমিক টাইমস)

সম্প্রতি, ভারতের প্রভাবশালী পত্রিকা ‘দি ইকোনমিক টাইমস’ পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে তুলে ধরা হয়েছে এসব তথ্য। বাংলাদেশের অর্থনৈতিক গতি বর্তমান অবস্থা ধরে রাখতে পারলে ২০২১ সালের আগেই চরম দারিদ্র দূর করতে সম্পূর্ণরূপে দূর করতে সক্ষম হবে।

প্রতিবেদনটিতে বলা হয়, বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত এক দশকে সফলতার সাথে দারিদ্র দূরীকরণ কার্যক্রম এবং অর্থনৈতিক অগ্রগতি করেছে। তাঁর সরকার দেশটির দারিদ্রতা দূর করার জন্য বেশ কিছু কার্যকর পদক্ষেপ নেয়ার ফলে বিগত বছরগুলোতে বাংলাদেশের দরিদ্র উল্লেখযোগ্য হাতে কমেছে। দারিদ্রতা কমার হার থেকেই বোঝা যাচ্ছে দেশটি ২০২১ সালের আগেই দারিদ্র দূরীকরণের লক্ষ্য অর্জন করতে সক্ষম হবে।

প্রতিবেদনে ব্যাখ্যা করে বলা হয়, ২০০৯ সালে বাংলাদেশ আওয়ামীলীগ যখন দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছিল তখন দেশটি দরিদ্র লোক ছিল ৫ কোটি এবং অতি দরিদ্র লোক ছিল ২.৮৮ কোটি। গত দশ বছরে বাংলাদেশের জনসংখ্যা ১.১৬ শতাংশ বাড়লেও দারিদ্রতা কমেছে। এখন প্রায় ৩.৮৫ কোটি লোক দরিদ্র এবং ১.৫৭ কোটি দাঁড়িয়েছে। গত ৫ বছরে চরম দারিদ্রতা ৪৫ শতাংশ কমেছে।

প্রতিবেদনে আরও তুলে ধরা হয়, জিডিপি’র হিসেবে বাংলাদেশ বর্তমানে দেশের ৪৪তম বৃহত্তম অর্থনীতির দেশ আর ক্রয় ক্ষমতার হিসেবে বাংলাদেশের অবস্থান ৩৩তম।

উল্লেখ্য, আইএমএফ এর মতে, ২০১৬ সালে বাংলাদেশের অর্থনীতি ছিল বিশ্বের দ্বিতীয় দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ।

জুমবাংলানিউজ/ এমএইচডি