slider বিজ্ঞান ও প্রযুক্তি

রেসকোর্স ময়দানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অ্যাপস, ই-বুক উদ্বোধন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর প্রণীত একটি গ্রন্থ এবং তার মোবাইল অ্যাপস ও ই-বুকের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূচনা ও ভাষণের ২৬টি বাক্য নিয়ে বিশিষ্টজনরা বিশ্লেষণধর্মী এই বই প্রণয়ন করেছেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের বিশ্লেষণ করেছেন ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জমান, মুস্তফা নুরউল ইসলাম, আব্দুল গাফ্ফার চৌধুরী, আ আ ম স আরেফীন সিদ্দিকী, মুনতাসির মামুনসহ বিশিষ্ট শিক্ষাবিদ, ইতিহাসবিদ, বিশ্লেষক ও বিশিষ্টজনেরা।

ই-বুকটি গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোরে “sheiBoi” অ্যাপ নামে এবং মোবাইল এপ্লিকেশনটি পাওয়া যাবে “7th March Speech Analysis” টাইপে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতে তথ্য-প্রযুক্তি বিভাগের উদ্যোগে এই উদ্বোধনের আয়োজন করা হয়।

পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি যথাযথভাবে উপস্থাপনের লক্ষ্যে তথ্য ও যোগোযোগ প্রযুক্তি বিভাগ গ্রন্থটি প্রকাশ করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ রাজনীতির মহাকাব্য’ গ্রন্থটির পরিকল্পনাকারী ও প্রধান উপদেষ্টা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর প্রচ্ছদ এঁকেছেন চিত্রশিল্পী হাশেম খান। এই গ্রন্থের মুখবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে যে ভাষণ দেন। সেখানে তিনি বলেন, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম- এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। পরবর্তীতে তার সেই আহ্বানেই জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং পাকিস্তানি শাসকদের নিপীড়ন থেকে বাঙালিরা রক্ষা পায়।

সম্প্রতি জাতিসংঘের শিশু ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর সেই ভাষণকে বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত করে।