slider জাতীয়

রেলের বহরে যুক্ত হচ্ছে ৭০টি নতুন ইঞ্জিন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ রেলের জন্য কোরিয়া থেকে ৭০টি মিটার ডিজেল ইঞ্জিন ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ব্যয় ধরা হয়েছে দুই হাজর ৬৭৯ কোটি ৯৫ লাখ টাকা।

বুধবার সচিবালায়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, রেলওয়ে ব্যবস্থা উন্নয়নে সরকার টেন্ডার ফাইন্যান্সের অধীনে ‘৭০টি মিটার গেজ (এমজি) ডিজেল ইলেক্ট্রিক (ডিই) লোকোমোটিভ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় মূল্যায়ন কমিটি কর্তৃক পুনঃমূল্যায়নে রেসপনসিভ দরদাতা কোরিয়ার মেসার্স গুন্দাই রোটেম কোম্পানির দরপত্র অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে দুই হাজার ৬৭৯ কোটি ৯৫ লাখ টাকা।

তিনি বলেন, চলমান সেচ মৌসুম ও বিদ্যুৎ উৎপাদনের জন্য অতিরিক্ত চাহিদা মেটানোর জন্য ০.২৫ শতাংশ আমদানির জন্য জ্বালনি ও খনিজ সম্পদ বিভাগের একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে এক হাজার ৪১ কোটি ২৬ লাখ টাকা।

বৈঠকে ঝালকঠি, শরিয়তপুর, নারায়নগঞ্জ, লালমনিরহাট, গোপালগঞ্জ, ঢাকা, শেরপুর,নড়াইল, মেহেরপুর, বান্দরবান, খাগড়াছড়ি, রাজবাড়ী জেলায় পিটিআই স্থাপন (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ঢাকা কেন্দ্রীয় পিটিআই কমপ্লেক্সের ভেরিয়েশন প্রস্তাব বাতিল করেছে কমিটি। প্রাক্কলিত দরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে বলা হয়েছে।