বিজ্ঞান ও প্রযুক্তি

জেনে নিন, রেডমি ওয়াই থ্রি ফোনের ভালো-মন্দ

ফাইল ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রয়েড ৯.০ পাই অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে গওটও ১০-এ চলবে রেডমি ওয়াই থ্রি। এই অপারেটিং সিস্টেম খুবই ইউজার ফ্রেন্ডলি হলেও, বিভিন্ন ভারী অ্যাপের ক্ষেত্রে মুখ থুবড়ে পড়ে। রেডমি ওয়াই-থ্রি ফোনেও একই সমস্যা চোখে পড়েছে। এতে কোনো অ্যাপ্লিকেশন ড্রয়ার নেই, যার ফলে অ্যাপের সেটিং খুঁজতে বিভ্রান্তির সৃষ্টি হয়। শাওমির বাকি স্মার্টফোনের মতোই এর অন্দরমহলে নতুন কিছু নেই। উপরন্তু বিভিন্ন অ্যাপের মাধ্যমে একাধিক বিজ্ঞাপন ঢুকে পড়ছে। প্রয়োজনীয় কাজে বাধা দিচ্ছে। কাজেই, ব্যবহারকারীর অভিজ্ঞতাকে নষ্ট করে দিচ্ছে।

ফোনটির ক্যামেরায় রয়েছে ‘শাটার ল্যাগ’। অর্থাৎ ক্লিক করার পরে ছবি উঠতে সময় নিচ্ছে দুই থেকে তিন সেকেন্ড। কম আলোয় ফ্রন্ট ক্যামেরার মান খুব খারাপ। নয়েজ থাকছে ছবির মধ্যে। এক কথায়, নিখুঁত হচ্ছে না ছবি। উল্লেখ্য, কম বাজেটের ফোনগুলোর ক্যামেরার মান এরকমই হয়ে থাকে। ৩২ মেগাপিক্সেল ক্যামেরাটি আলাদাভাবে অন করতে হয় রেডমি ওয়াই-থ্রি’তে। ৩২ মেগাপিক্সেল ছাড়া সাধারণ ফ্রন্ট ক্যামেরা ও রিয়ার ক্যামেরার ছবির মান প্রায় একই। এই ফোনের ক্যামেরায় তোলা প্রতি ছবিতে এক্সপোজার বেশি (সাদাটে ভাব থাকে)। স্কিন টোন বদলে দেয়।

৬.২৬ ইঞ্চির ফুল এইচডি+ডিসপ্লে’তে থাকছে ১৫২০*৭২০ পিক্সেলের রেজ্যুলেশন। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩২ প্রসেসরের সঙ্গে থাকছে অ্যান্ড্রেনো ৫০৬ জিপিইউ। দুটি মডেলে পাওয়া যাবে রেডমি ওয়াই থ্রি। ৩ জিবি ও ৪ জিবি র‌্যামের সঙ্গে পাওয়া যাবে ৩২ ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের ভার্সন। ১২ ও ২ মেগাপিক্সেল ক্যামেরা কম্বিনেশনের সঙ্গে থাকছে ৩২ মেগাপিক্সেলের সেকেন্ডারি ক্যামেরা। থাকছে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। ৩ জিবি র‌্যামের মডেলের দাম ১৪,৯৯৯ টাকা। ৪ জিবি র‌্যামের মডেলের দাম ১৭,৯৯৯ টাকা।

জুমবাংলানিউজ/এসএস