খেলা-ধুলা

রাহুলের দুর্ভাগ্য

৩০ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে ডাবল-সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন ভারতের ওপেনার লোকেশ রাহুল। কিন্তু দুর্ভাগ্য রাহুলের। ১৯৯ রানেই থেমে যেতে হলো তাকে। তবে ভারতের সৌভাগ্য। রাহুলের ১৯৯ রানে শেষ হওয়া ইনিংসের ওপর ভর করেই চেন্নাই টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৩৯১ রান তুলেছে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ৪৭৭ রানে অলআউট হয়েছিলো ইংল্যান্ড। তাই ৬ উইকেট হাতে নিয়ে এখনো ৮৬ রানে পিছিয়ে কোহলির দল।
সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের দ্বিতীয় দিন ইংল্যান্ডকে গুটিয়ে দিয়ে বিনা উইকেটে ৬০ রান তুলে দিন শেষ করেছিলো ভারত। দ্বিতীয় দিনের মত তৃতীয় দিনেও ভারতের দুই ওপেনার রাহুল ও উইকেটরক্ষক পার্থিব প্যাটেলের ব্যাটিং নৈপুণ্য অব্যাহত ছিলো। ফলে উদ্বোধনীতে তাদের কাছ থেকে ভারত পেয়ে যায় ১৫২ রান। প্যাটেলকে ৭১ রানে থামিয়ে দিয়ে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন ইংলিশ স্পিনার মঈন আলী। টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ হাফ-সেঞ্চুরির স্বাদ নেয়া ইনিংসে ৭টি বাউন্ডারি মারেন প্যাটেল।
প্যাটেলের বিদায়ের পর ৫৯ রানের ব্যবধানে দলের দুই ভরসা চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলিকে দ্রুতই হারায় ভারত। কোহলি বিদায় নেয়ার আগে ক্রিজে থেকেই দেখেছেন রাহুলের সেঞ্চুরি উৎসব। নিজ মাঠে প্রথম টেস্ট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরির স্বাদ নেন রাহুল। দেশের মাটিতে প্রথম সেঞ্চুরির ইনিংসটি আরও বড় আকারে স্মরণীয় করে রাখার পথ তৈরি করেন রাহুল। পাঁচ নম্বরে নামা করুন নায়ারকে নিয়ে দলের স্কোরটা বাড়ানোর পাশাপাশি ব্যক্তিগতভাবে দেড়শ’ ছাড়িয়ে ডাবল-সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে যান রাহুল। কিন্তু ভাগ্য সহায় না থাকায় ইনিংসের ১০৩তম ওভারে ১৯৯ রানে বিদায় নিতে হয় তাকে। ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদের করা অফ-স্ট্যাম্পের অনেক বাইরের বলটি সজোরে মেরে কভার পয়েন্টে ক্যাচ দেন তিনি। দৃষ্টিনন্দন ইনিংসটি খেলার ৩১১ বল মোবালোয় ১৬টি চার ও ৩টি ছক্কা মারেন রাহুল। আর বিশ্বের নবম ও ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১৯৯ রানে আউট হলেন রাহুল।
রাহুল যখন বিদায় নেন, তখন দিনের খেলা বাকি ছিলো আরও ৩৩ বল। এমন অবস্থায় পরের সময়টা ভালোভাবেই পার করে দেন নায়ার ও মুরালি বিজয়। নায়ার ৭১ ও বিজয় ১৭ রানে অপরাজিত আছেন। ইংল্যান্ডের পক্ষে ১টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড, মঈন, বেন স্টোকস ও রশিদ।

ভিডিও:বিশ্বের সবচেয়ে উঁচু সাইকেল বানিয়ে বিশ্বরেকর্ড!!! যা দেখে অবাক হবেন দেখুন (ভিডিওতে)

Add Comment

Click here to post a comment