বিনোদন লাইফ স্টাইল

রাতের খাবার পর যে কাজ না করলে ঘটবে বিপদ!

সব মানুষের রাত্রিকালীন অভ্যাস একই রকম হবে এমন কোন কথা নেই। তবে এই সমস্ত অভ্যাসের মধ্যে কোনগুলি শরীরের পক্ষে ভাল তা নিয়ে মতভেদ রয়েছে।

কিন্তু রাতের খাবারের পর শুতে যাওয়ার আগে না অন্তত একটি কাজ না করলে হতে পারে গুরুতর শারীরিক সমস্যা— এমনটাই মনে করছেন ডায়েটিশিয়ান লেজলি ব্যাক।

লেজলি জানালেন, রাতে খেয়ে ওঠার পরে আর কিছু করুন না করুন, দু’তিন ঘন্টার বেশি কিছুতেই জেগে থাকবেন না। যদি খাওয়ার পরে চার বা পাঁচ ঘন্টা বাদে শুতে যান, তাহলে শরীরে মেটাবলিজম রেটে যেমন গুরুতর পরিবর্তন আসে, তেমনই ঘুমেও সমস্যা দেখা দেয়। এর ফলে রক্তচাপের ইতরবিশেষ ঘটে এবং হার্টের রোগ দেখা দিতে পারে। কাজেই লেজলির পরামর্শ, যদি রাততে খাওয়ার পর দীর্ঘক্ষণ জেগে থাকতেই হয় তাহলে ফল কিংবা অন্য কোনও সহজপাচ্য খাবার খেয়ে নিন।

কিন্তু তার অর্থ এই নয় যে, খাওয়ার সঙ্গে সঙ্গেই ঘুমাতে যাওয়ার কথা বলছেন লেজলি। তার বক্তব্য, খেয়ে উঠেই ঘুমিয়ে পড়লে গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল রিফ্লাক্সের ফলে গ্যাস, অম্বল বা বুক জ্বালার মতো সমস্যা দেখা দেয়। কাজেই খাওয়া এবং ঘুমাতে যাওয়ার মধ্যে ঘণ্টা দেড়-দুই ব্যবধান রাখাই আদর্শ, এমনটাই মত লেজলির। সূত্র: এবেলা

ভিডিওঃ দুই দিনে মিমের গানের দর্শক সংখ্যা প্রায় চার লাখ! (ভিডিও)

Add Comment

Click here to post a comment