অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

রাজস্ব আদায় : লক্ষ্যমাত্রার তুলনায় কম, গত অর্থবছরের চেয়ে বেশি

এম রহমান : ২০১৮-১৯ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি ঠিকই তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৮৬ শতাংশ বেশি হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, জুলাই মাসে আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ৭৩৮ কোটি ৬৩ লাখ টাকা। কিন্তু মাস শেষে আয় হয়েছে ১৩ হাজার ৮৬৭ কোটি ৮৪ লাখ টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনায় আয় কম হয়েছে ১৭ দশমিক ১৫ শতাংশ।

এদিকে গত অর্থবছরের প্রথম মাসে রাজস্ব আয় হয়েছিল ১৩ হাজার ২২৫ কোটি ৬৫ লাখ টাকা।

প্রসঙ্গত, চলতি অর্থবছরে সরকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের মাধ্যমে রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা।

অর্থবছরের প্রথম মাসেই লক্ষ্যমাত্রার তুলনায় ১৭ শতাংশ কম আদায় হওয়ায় বছর শেষে রাজস্ব আদায়ে বড় ধরনের ঘাটতিরই ইঙ্গিত দিচ্ছে। অবশ্য বছর শেষে লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় হবে না বলেই আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা।

এ প্রসঙ্গে অালাপকালে সিপিডির গবেষক গোলাম মোয়াজ্জেম জুমবাংলাকে বলেন, ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ৩১ শতাংশ বেশি রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছে। কিন্তু গত কয়েক বছরের রাজস্ব আদায়ের পর্যালোচনায় দেখা যায়, প্রবৃদ্ধির পরিমাণ ১৬ থেকে ১৭ শতাংশের মধ্যে সীমাবদ্ধ। ফলে রাজস্ব আদায়ে যে প্রবৃদ্ধি ধরা হয়েছে তা অর্জিত হবে না। রাজস্ব আদায় বাড়াতে যে ধরনের সংস্কার বা কার্যক্রম গ্রহণ করার দরকার তার কোনো প্রতিফলনও বাজেটে নেই।

তিনি বলেন, ভ্যাট আইন বাস্তবায়ন পিছিয়ে দেওয়ায় রাজস্ব আদায়ে বড় ধরনের গতি ফেরার সুযোগও নেই।

জুমবাংলানিউজ/পিএম



সর্বশেষ খবর