খেলা-ধুলা

রাগী বেন স্টোকস ঠাঁই পেলেন জাতীয় দলে!

অবশেষে ইংল্যান্ড জাতীয় দলে জায়গা পেলেন মারামারি করে পুলিশী তদন্তে থাকা অল-রাউন্ডার বেন স্টোকস। তাকে ছাড়া চলতি অ্যাশেজের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে আছে ইংল্যান্ড।
তবে টেস্ট সিরিজে নয়; ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ১৬ সদস্যের দলে স্থান হয়েছে স্টোকসের। মারামারিতে তাকে সঙ্গ দেওয়া অ্যালেক্স হেলসও ওয়ানডে দলে আছেন।

গত সেপ্টেম্বরে ব্রিস্টলে একটি নাইটক্লাবের বাইরে এক ব্যক্তির সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন বেন স্টোকস এবং তার সতীর্থ অ্যালেক্স হেলস। ঘটনার এক পর্যায়ে পুলিশ গ্রেপ্তার করে নিয়ে যায় ২৬ বছর বয়সী এই পেস বোলিং অল-রাউন্ডারকে। জিজ্ঞাসাবাদ করে ওই রাতেই তাকে ছেড়েও দেয় পুলিশ। কিন্তু মামলাটি তদন্তাধীন থাকায় এই তরুণ তারকার ক্রিকেট ক্যারিয়ার হুমকির মুখে পড়ে যায়।

অ্যাশেজের দল থেকে তাকে বাদ দেওয়া হয়। ক্রিকেটবিশ্বকে অবাক করে দলের সেরা অল-রাউন্ডারকে ছাড়াই অস্ট্রেলিয়া আসে ইংলিশরা। এরপর গত সপ্তাহে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড স্টোকসকে ঘরোয়া ম্যাচ খেলার অনুমতি দেয়।
তিনি ইংল্যান্ড ছেড়ে জন্মভূমি নিউজিল্যান্ডের ঘরোয়া লিগের দল ক্যান্টাবুরিতে নাম লেখান।  তবে জাতীয় দলের হয়ে স্টোকসকে খেলতে হলে পুলিশের ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে হবে।

এদিকে স্টোকসের দলে থাকা নিয়ে ইংলিশ ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘আমরা যতদূর খবর পেয়েছি, হেলসের মত স্টোকসের বিরুদ্ধেও কোনো অভিযোগ আনা হচ্ছে না। তাই তাকে দলে রাখা হয়েছে। তবে সে খেলতে পারবে কি না, এটা জানার জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। ‘