আন্তর্জাতিক

‘যে পোশাক হিন্দু মেয়েরা পরে তা অস্বস্তিকর’

হিন্দু মেয়েরা যে পোশাক পরে তা অস্বস্তিকর। এমনই অভিযোগ তুলে জিনস নিষিদ্ধ করে দেওয়া হল বিহারের একটি কলেজে। পাটনার মগধ মহিলা কলেজে এমন নির্দেশিকা জারি করা হয়েছে। জিনস, জেগিন্স, পাতিয়ালা স্যুট পরা নিষিদ্ধ ঘোষণা করেছে কলেজ কর্তৃপক্ষ। শুধু তাই নয়, ক্লাসরুমে মোবাইল ব্যবহার করা যাবে না বলেও জানানো হয়েছে।

কলেজ কর্তৃপক্ষ থেকে জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, কলেজ ক্যাম্পাসে মোবাইল ফোন ব্যবহার করা নিষিদ্ধ। আর মোবাইল সহ ধরা পড়লে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। কলেজের এই সিদ্ধান্ত সম্পর্কে বলতে গিয়ে অধ্যক্ষা শশী শর্মা বলেন, ছাত্রীদের এই নির্দেশিকা নিয়ে কোনও আপত্তি নেই। তবে, একটা ড্রেস কোড জারি করা জরুরি ছিল।

তিনি আরও বলেন, ‘মুসলিম মেয়েরা কখনও জিনস পরে আসে না। তাই তাদের নিয়ে কোনও অভিযোগ নেই। তবে হিন্দু মেয়েরা যে পোশাক পরে তা নিয়েই আপত্তি রয়েছে। তিনি আরও বলেন, কলেজের মধ্যে একটি বিশেষ মোবাইল-ফ্রি জোন নির্দিষ্ট করা রয়েছে। সেখানে গিয়ে ফোন ব্যবহার করা যেতে পারে। তবে ক্লাসরুমে নয়।

অধ্যক্ষার স্বীকারোক্তি, তাঁর কলেজ আধুনিক মনোভাবাপন্ন নয়। তাই ঐতিহ্য বজায় রাখাই জরুরি। আধুনিক মানসিকতায় পৌঁছতে আরও ৫০ বছর সময় লাগবে বলে মনে করেন তিনি।