লাইফস্টাইল

যে পেশার লোকেরা পরকীয়ায় জড়ান বেশি

ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক : যে কোনো সম্পর্কের ক্ষেত্রে বিশ্বাসের গুরুত্ব সবার আগে। কিন্তু এটা নিশ্চিত করে বলা যায় না, সঙ্গী বিশ্বাসঘাতকতা করবেন না। এর পেছনে নানা কারণ রয়েছে। পেশাও একটি কারণ হতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কিছু কিছু পেশা নির্ধারণ করে দেয় সম্পর্কের সমীকরণ।

বিবাহিত বা সম্পর্কে থাকা ব্যক্তিদের জনপ্রিয় ডেটিং সাইট অ্যাশলে মেডিসন। ওই সাইটের ১ হাজার ব্যবহারকারীর ওপর গবেষণা চালানো হয়। সেখানে ১৩টি পেশা কথা ওঠে এসেছে।

রাজনীতি ও বিনোদন: তালিকার একদম নিচে অর্থাৎ, ১৩তম স্থানে আছে রাজনীতি সংশ্লিষ্ট ব্যক্তিরা। যদিও মাত্র এক শতাংশ অংশগ্রহণকারীর মতামত পাওয়া গেছে এ ক্ষেত্রে। তালিকার শেষ দিকে আরও আছে কৃষি, আইনি, শিল্প-সংস্কৃতি ও বিনোদনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা।

মার্কেটিং, সমাজকর্ম ও সেবা খাত: কিছু কিছু কাজের ক্ষেত্রে সামাজিক যোগাযোগের দক্ষতা থাকতে হয়। মজার বিষয় হলো ৪ ভাগ নারী ও ৮ ভাগ পুরুষ অংশগ্রহণকারী মার্কেটিং ও যোগাযোগ খাতের সঙ্গে যুক্ত। তারা আছেন তালিকার ৯ নম্বরে। সঙ্গে থাকা অন্য ক্ষেত্রগুলো হলো সমাজ কর্ম, খুচরা বিক্রেতা ও সেবা খাত।

বিনিয়োগ ও শিক্ষা:  ৮ ভাগ নারী ও ৯ ভাগ পুরুষ অংশগ্রহণকারী বিনিয়োগ খাতের সঙ্গে যুক্ত। এ ছাড়া ডেটিং সার্ভিসের ৪ ভাগ সদস্যই শিক্ষা পেশার আছেন। যাদের মধ্যে আছেন শিক্ষক, প্রভাষক ও প্রশাসক।

উদ্যোক্তা: এ পেশার সঙ্গে জড়িত লোকেরা প্রায় সময়ই নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হন, কাজ করেন। বেশির ভাগ সময় তাদের বাড়ির বাইরে থাকতে হয়। অ্যাশলে ম্যাডিসনের তালিকায় চতুর্থ নম্বরে আছে উদ্যোক্তারা।

তথ্য প্রযুক্তি ও চিকিৎসা: তালিকার তৃতীয় ও দ্বিতীয় স্থানে আছে যথাক্রমে তথ্য প্রযুক্তি ও চিকিৎসা। এখানে ২৩ শতাংশ নারীর সঙ্গে আছেন ৫ শতাংশ পুরুষ।

বাণিজ্য: এর আওতায় নানা ধরনের জীবিকা রয়েছে। এখানে মাত্র ৪ ভাগ অংশগ্রহণকারী নারী আর পুরুষ ২৯ শতাংশ।

জুমবাংলানিউজ/এসএস