স্বাস্থ্য

যে পানীয়গুলো শীতে অবশ্যই পান করবেন

শীত জেঁকে বসছে। শীতের এই আমেজে মোটা কাপড়চোপড় ছাড়াও শরীর গরম রাখতে পুষ্টিকর খাবার ও পানীয় খুব দরকার। সুস্বাদু এক কাপ চা শীতের সকালটাকে মধুর করে তুলতে পারে। এ শীতে কয়েক ধরনের চা খেলে স্বস্তির পাশাপাশি বেশ কিছু উপকার পাওয়া যেতে পারে। এর মধ্যে আছে আদা চা, দারুচিনি চা, গ্রিন টি, ব্ল্যাক টি ও হারবাল চা। এই চা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হৃদ্‌যন্ত্র ভালো রাখে।

আদা চা:-
শীতের সকালে এক কাপ আদা চা উৎকৃষ্ট পানীয়। আদার আছে নানা গুণ। সাধারণ সর্দি-কাশি সারানো থেকে শুরু করে হৃদ্‌যন্ত্রের জন্য উপকারী আদা। মাথাব্যথা কিংবা বদহজম দূর করতে কাজ করে আদা। আদা চায়ের সঙ্গে একটু লেবুর রস দিয়ে সকালে এই চা খেতে পারেন।

দারুচিনি চা:-
শীতে দারুচিনি চা দারুণ স্বাস্থ্যকর পানীয়। বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর মসলা দারুচিনি। এটি রক্তে চিনির মাত্রা কমিয়ে হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। দারুচিনিতে রয়েছে ক্যালসিয়াম, ফাইবার, আয়রন ও ম্যাঙ্গানিজের মতো উপাদান। মধু, লেবুর রস ও দারুচিনি সেদ্ধ পানি একসঙ্গে মিশিয়ে তৈরি করে নিতে পারেন সুগন্ধযুক্ত চমৎকার পানীয়। এতে পেটের সমস্যা ও মাথাব্যথা দূর হয়। এই চা ওজন কমাতে ভূমিকা রাখে।
কফি:-
যাঁরা কফি পছন্দ করেন, তাঁরা এই শীতে পরিমিত কফি পান করতে পারেন। টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধের পাশাপাশি পারকিনসন, যকৃতের সমস্যা, ক্যানসার প্রতিরোধে ভূমিকা রাখে কফি। হৃদ্‌যন্ত্র ভালো রাখতে পারে কফি।

গ্রিন টি:-
গ্রিন টি যে অ্যান্টিঅক্সিডেন্টে ভর্তি, এ কথা সবাই জানেন। শরীরের জন্য দারুণ উপকারী গ্রিন টি। ওজন কমানো ছাড়াও দিনের বেলা দুই খাবারের মধ্যবর্তী সময়ে উষ্ণ পানীয় হিসেবে বা সন্ধ্যায় নিজেকে চাঙা করতে গ্রিন টি কার্যকর। সবুজ চায়ে বিদ্যমান অত্যন্ত শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বিশেষভাবে ত্বকের ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এই চা নিয়মিত পান করলে আপনার ত্বক থাকবে টান টান সতেজ। এটি শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদ্‌রোগ প্রতিরোধ করে থাকে।

ব্ল্যাক টি:-
বিশ্বে সবচেয়ে বেশি খাওয়া হয় ব্ল্যাক টি বা কালো চা। এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। কালো চা স্ট্রোকের ঝুঁকি কমায়। তা ছাড়া এই চা নিয়মিত পান করলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে আসে, তবে তা হতে হবে দুধ ছাড়া রং চা। যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, তাঁদের জন্য অবশ্যই রং চাকেই বেশি প্রাধান্য দেওয়া উচিত।

ভিডিও নিউজ : যে শহরের প্রায় সবাই বাড়িতে নগ্ন থাকেন

Add Comment

Click here to post a comment