খেলা-ধুলা

যে কারনে আইসিসির ঘোষিত একাদশকে ‘হাস্যকর’ বললেন জিওফ বয়কট

ভক্তদের ভোটের মাধ্যমে কিছুদিন আগে সর্বকালের সেরা টেস্ট একাদশ বাছাই করে নেয় ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে এ দলটিক পছন্দ নয় ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার জিওফ বয়কটের।

শুধু তাই নয়, এই একাদশকে ‘হাস্যকর’ অভিহিত করে নিজের পছন্দের দলও ঘোষণা করেছেন মাঝেমধ্যেই বিতর্কের জন্ম দেওয়া এই সাবেক গ্রেট। তার তৈরি একাদশে ভারত বা পাকিস্তানের কোনো ক্রিকেটার নেই!

তিনি বলেছেন, “এটিই কি সর্বকালের সেরা একাদশ? তুমি আমার সাথে মজা করছো। একাদশটি পুরোই হাস্যকর। আইসিসির অনলাইনে যারা সজাগ দৃষ্টি রাখে তারাই এটি নির্ধারণ করেছে এবং সকল রেকর্ড ও অর্জনকে অপমাণিত করা হয়েছে। “

কী ছিলো আইসিসির সর্বকালের সেরা একাদশটি? একবার চোখ বুলানো যাক : বীরেন্দ্র শেবাগ (ভারত), সুনীল গাভাস্কার (ভারত), ডন ব্রাডম্যান (অস্ট্রেলিয়া), শচীন টেন্ডুলকার (ভারত), ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ), কপিল দেব (ভারত), এডাম গিলক্রিস্ট (অস্ট্রেলিয়া), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), ওয়াসিম আকরাম (পাকিস্তান), কর্টলি অ্যামব্রোস (ওয়েস্ট ইন্ডিজ) ও গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

এই একাদশটিতেই নিয়েই বয়কটের আপত্তি। তার বক্তব্য, “কেন এটি সেরা একাদশ? অতীত খেলোয়াড়দের ব্যাপারে কোন ধারণা বা জ্ঞান কিছুই নেই, তাই এমন একাদশ করা হয়েছে। “

অতীতের রেকর্ড বিবেচনায় না করেই এমন একাদশ দাঁড় করানো হয়েছে দাবি করে বয়কট বলেন, “আশির দশকের আগের সেরা খেলোয়াড়দের থেকে শুধুমাত্র ব্রাডম্যানকে নেয়া হয়েছে। আর বেশিরভাগ খেলোয়াড়ই এই জেনারেশনের। তাই বলে তুমি অতীতের সকল রেকর্ডের কথা ভুলে যাবে, অতীতকে ভুলে যাবে? গ্যারি সোবার্স-ভিভ রিচার্ডস- ম্যালকম মার্শালের মতো খেলোয়াড়দের জায়গা হবে না সেরা একাদশে?”

এতসব সমালোচনা করার পর বিরক্ত হয়েই নিজের সর্বকালের একাদশটিও ঘোষণা করে দেন বয়কট। তার পছন্দের সেরা একাদশটি এমন : জ্যাক হোবস (ইংল্যান্ড), লেন হাটন (ইংল্যান্ড), ডন ব্রাডম্যান (অস্ট্রেলিয়া), জিওর্জ হেডলি (ওয়েস্ট ইন্ডিজ), ভিভ রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ), গ্যারি সোবার্স (ওয়েস্ট ইন্ডিজ), অ্যালান নট (ইংল্যান্ড), সিডনি বার্নস (ইংল্যান্ড), ম্যালকম মার্শাল (ওয়েস্ট ইন্ডিজ), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া) ও ডেনিস লিলি (অস্ট্রেলিয়া)।

বয়কটের পছন্দের একাদশে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ৪ জন করে এবং অস্ট্রেলিয়ার ৩ জন। এখানে জায়গা হয়নি ভারত-পাকিস্তানের লিজেন্ডদের। এই একাদশে কপিলের না থাকার ব্যাপারে নিজের ব্যাখাটা এভাবে দিয়েছেন বয়কট, “তুমি যদি সত্যি ক্রিকেট বুঝে থাকো, তবে সেরা অলরাউন্ডার হিসেবে কেন সোবার্সকে নেবে না?”

বয়কট আইসিসির একাদশ থেকে অ্যামব্রোস-আকরাম-ম্যাকগ্রাকে বাদ দিয়ে নিজেদের একাদশে নিয়েছেন লিলি-বার্নস-মার্শালকে। এ ব্যাপারে বয়কট বলেন, “আমাকে বলো, কে মার্শাল-লিলিকে একাদশ থেকে বাদ দিয়েছে। মার্শাল-লিলির রেকর্ড তারা জানে না!”

বয়কটের একাদশে জায়গা হয়নি টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ রানের মালিক এবং আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরির মালিক ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের। তাকে বাদ দেয়ার ব্যাখাটা বেশ চালাকের সাথেই দিলেন বয়কট, “যে এখনো মাঝে মাঝে ক্রিকেট খেলে (ওয়ার্ন-টেন্ডুলকার ট্রফি), তাকে এই তালিকায় নেয়ার কোন যুক্তি নেই। “

ভিডিও নিউজ : এমন অদ্ভুত সব ট্রাফিক আইন!ভাবতে ও পারবেন না !!দেখুন ভিডিওতে

Add Comment

Click here to post a comment