slider অর্থনীতি-ব্যবসা জাতীয়

যে কারণে বাংলাদেশকে ২০ কোটি মার্কিন ডলার দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক: জ্বালানি পরিবহন ও বাণিজ্য সহজ করতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অর্থনৈতিক করিডোর নির্মাণ সহায়তা হিসেবে প্রাথমিকভাবে ২০০ মিলিয়ন বা ২০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার ঢাকায় এডিবির একটি প্রতিনিধিদল বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলামের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানায়।

প্রাথমিকভাবে পায়রা বন্দর-বেনাপোল-ঢাকা এবং ঢাকা-সিলেট করিডোর তৈরি করা হবে, যা বাংলাদেশ, ভারত, মিয়ানমার ও চীনকে যুক্ত করবে।এছাড়া স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী প্রকল্প চিহ্নিত করে তা প্রস্তুত করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হবে।

এডিবি একক ও যৌথভাবে জাতীয় এবং আঞ্চলিক প্রকল্প হিসেবে করিডোরে অন্তর্ভুক্ত প্রকল্পসমূহ বাস্তবায়ন করবে এবং এর মাধ্যমে পরিকল্পিত শিল্পায়ন, অবকাঠামো, কানেকটিভি ও অন্যান্য সুবিধা তৈরি করতে সহায়তা করবে। এ সকল সুবিধার মাধ্যমে বাংলাদেশ বৈশ্বিক ভ্যালু চেইনে যুক্ত হবে বলে আশা প্রকাশ করা হয় বৈঠকে।

এডিবির সার্ক বিভাগের লিড আঞ্চলিক সহযোগী বিশেষজ্ঞ ডগশিয়ান লি ও আঞ্চলিক সহযোগী কর্মকর্তা এয়লিন প্যাংলিনান,আবাসিক কার্যালয়ের অর্থনীতিবিদ সুন চ্যান হং বৈঠকে উপস্তিত ছিলেন।