লাইফস্টাইল

যে কারণে প্যান্টের পিছনের পকেটে মানিব্যাগ রাখা ঝুঁকিপূর্ণ

সব জায়গায় যেতে বিশাল ব্যাগের প্রয়োজন নেই। কিন্তু মানিব্যাগটা তো নিয়ে যেতে হবে। টাকা-পয়সার প্রয়োজন তো যেখানে সেখানে পড়তে পারে। মেয়েরা সাধারণত ঝোলা ব্যাগের মধ্যেই মানিব্যাগটি পুরে নেন। তবে পুরুষদের মধ্যে বড় ব্যাগ নেওয়ার প্রবণতা একটু কমই থাকে। কেবল মানিব্যাগটি নিয়েই বেশিরভাগ পুরুষ বেরিয়ে পড়তে পছন্দ করেন। আর তা থাকে পিছনের পকেটেই। আপনারও কি এমন স্বভাব রয়েছে? কোনও ধারণা আছে নিজের কী ক্ষতি করছেন?

নিউ ইয়র্কের ডা. আর্নি আংগ্রিস্ট জানাচ্ছেন, মোটা মানিব্যাগটি পিছনের পকেটে রাখলে তাতে বসার ভারসাম্য নষ্ট হয়। এর প্রভাব সারা শরীরে পড়ে।  যার ফলে পিঠে, ঘাড়ে ব্যথা হয়। অনেকক্ষণ এভাবে বসে থাকলে কোমরও ধরে যায়। দীর্ঘদিন এই অবস্থা চলতে থাকলে পক্ষাঘাত পর্যন্ত হতে পারে বলে যাচ্ছে।

এমনিতে এভাবে বসে থাকার ফলে ব্যক্তি সোজাভাবে বসে থাকার শক্তি হারাতে পারেন। নিতম্বও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাছাড়া পিছনের পকেটে মানিব্যাগ থাকলে তা চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। কখন যে আপনার মূল্যবান সম্পদটি হারিয়েছেন নিজেও টের পাবেন না।

চেষ্টা করুন পিছনের পকেটে মানিব্যাগটি পিছনের পকেটে না রাখতে। সামনের পকেট যদি ছোট হয় তাহলে আপনিও সরু মানিব্যাগ ব্যবহার করুন। তাতে যদি কার্ড ও টাকা একসঙ্গে না ধরে তাহলে দু’টি গুরুত্বপূর্ণ বস্তুই আলাদা আলাদা করে রাখুন। আলাদা কার্ড হোল্ডার ব্যবহার করুন। টাকাগুলি একসঙ্গে এক জায়গায় রাখতে ক্লিপ ব্যবহার করতে পারেন। লেদারের মানিব্যাগগুলি একটু বেশিই মোটা হয়। পারলে সেগুলি এড়িয়ে চলবেন।

জুমবাংলানিউজ/এসএস